টেস্ট দলে পরিবর্তনের কোন চিন্তা নেই : হাবিবুল বাশার সুমন

জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমনের সঙ্গে একান্তে কথা বলছেন এসএনপিস্পোর্টসের নির্বাহী সম্পাদক কাইয়ুম আল রনি। ছবি- তুলেছেন আমাদের প্রধান আলোকচিত্রী অনির্বান সেনগুপ্ত প্রিতম

নিজস্ব প্রতিবেদক:: টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলের উন্নতি দিনকে দিন বেড়েই চলছে। চলতি বছরে দেশের মাটিতে অজিদের হারানোর পাশাপাশি শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শততম টেস্টে জয় লাভ করেছে বাংলাদেশ দল। এর বাইরে ছোট খাট সাফল্যে প্রতিনিয়তই পাচ্ছে বাংলাদেশ দল। টেস্ট দলকে একটা ভারসাম্যের মধ্যে নিয়ে আসতে পেরেছেন বলে মনে করছেন বর্তমান বাংলাদেশ দলের নির্বাচক মন্ডলীর অন্যতম সদস্য সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন।

তবে সাফল্যের মাঝেও মাঝে মধ্যে বেরিয়ে আসছে ব্যর্থতার আরেক রূপ। সম্প্রতি সাউথ আফ্রিকায় ব্যাটসম্যানদের ব্যর্থতায় চরম বাজে ভাবে দুই ম্যাচের টেস্ট সিরিজ হারতে হয়েছে সফরকারী বাংলাদেশকে। বিদেশ সফর, বিপরীত কন্ডিশন এসবতো খেলারই সঙ্গী। প্রবল শক্তিশালী প্রোটিয়াদের বিপক্ষে হয়তো জয় পাওয় ‘কঠিন’। তাই বলে এত শোচনীয় হার। পরপর দু’টেস্টে টানা ব্যর্থতার পর দল নিয়ে আবারো প্রশ্ন উঠেছে। ঘরোয়া ক্রিকেটের লঙ্গার ভার্সনে নিয়মিত পারফর্ম করেও অনেকের দলে সুযোগ না পাওয়াতে সমালোচনায় যোগ হচ্ছে নতুন মাত্রা।

২ বছর পর জাতীয় দলে উঠার স্বপ্নের সিঁড়ি বলে পরিচিত ‘এ’ দল সিরিজ খেলছে। নিজেদের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ইতিমধ্যে একটি চারদিনের ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ৫ উইকেটে জয় পায় বাংলাদেশ ‘এ’ দল।

সিলেট পর্ব শেষে ‘এ’ দলের বর্তমান গন্তব্য কক্সবাজার। সেখানে অনুষ্ঠিত হবে একদিনের সিরিজের সবকটি ম্যাচ। সিরিজ চলাকালে জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমন মুখোমুখি হয়ে ছিলেন এসএনপিস্পোর্টসের।

একান্তে আলাপ কালে ‘এ’ দলের সিরিজ ও বাংলাদেশ দলের বর্তমান আফ্রিকা সফর, টেস্ট দলের পারফর্ম, ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেছেন জাতীয় দলের সাবেক এই কান্ডারী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে খেলোয়াড়ের পারফর্ম, তার শারিরীক অবস্থা সবকিছুই আমাদের বিবেচনায় নিতে নয়। ‘এ’ দলে বর্তমানে যারা খেলছেন তারাই আমাদের পরিকল্পনায় রয়েছেন। এর বাইরে যদি বলি তাহলে বিজয়, তুষার ইমরান, নাফিস ও নাঈমদের আমরা নজরে রাখছি।

সাউথ আফ্রিকায় টেস্ট সিরিজে এমন হারের পর টেস্ট দলে কোন পরিবর্তনের সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে নির্বাচক সুমন বলেন, বাংলাদেশ টেস্ট দলে বর্তমানে কোন পরিবর্তনের চিন্তা আমাদের মধ্যে নেই। যারা নিয়মিত পারফর্ম করছে ঘরোয়া ক্রিকেটে, তাদের প্রতি ভক্তদের ভালোবাসা আমরা বুঝি। তারা চায় তাদের পছন্দের খেলোয়াড়রা জাতীয় দলে খেলুক। এটা নিয়ে অনেক কথা হয়। কিন্তু একটা কথা বলতে হচ্ছে যে, জাতীয় দলে খেলা আবেগ দিয়ে নিয়ে। আমরা অনেক কিছু বিবেচনায় নিয়ে তবেই বাংলাদেশের হয়ে খেলার সুযোগ করে দেই।

টেস্ট দলে পরিবর্তনের চিন্তা ভাবনা নেই। তা হলে ঘরোয়া ক্রিকেটে সিনিয়র যারা পারফর্ম করছেন তাদের কি হবে? জানতে চাইলে হাবিবুল বাশার সুমন বলেন, পারফর্মাদের প্রতি আমাদের নজর আছে। আমরা সব সময়ই তাদের খোঁজ খবর নিচ্ছি। সময় এবং সুযোগ হলেই আমরা তাদেরকে ডাকবো। টেস্ট দলে এই মুহুর্তে পরিবর্তনের প্রয়োজন নেই জানিয়ে তিনি বলেন, আমার কাছে বর্তমানে পরিবর্তনের প্রয়োজন আছে বলে মনে হচ্ছে না। তবে সময়ই বলে দেবে কি করতে হবে। এসব নিয়ে তাই এখন ভাবছি না।

কিছুদিন আগে শাহরিয়ার নাফিসের ইস্যুতে সুমন ও নাফিসের মধ্যে কথায় বেশ উত্তপ্ত ছিলো ক্রিকেটাঙ্গন। নাফিসের ভক্তব্যে খুব বেশি কথা বলতে চান নি এই নির্বাচক। তিনি বলেন যারা নিয়মিত পারফর্ম করবে তারা জাতীয় দলে সুযোগ পাবেই। আমরা বিজয়কে এইচপিতে খেলিয়েছি। এছাড়া অন্যান্য খেলোয়াড়দের সুযোগ দেওয়া হচ্ছে।

দুই-তিন মৌসুম ধরে ঘরোয়া ক্রিকেটে তুষার ইমরান রানের ফুলঝুঁড়ি ছোটাচ্ছেন। টেস্ট ক্রিকেট দলে তুষারের সম্ভাবনা নিয়ে জানতে চাইলে সুমন বলেন এই মূর্হতে মিডল অর্ডারে সাকিব-মুশফিক, রিয়াদ-সাব্বিররাই আমাদের ভরসা। যখন প্রয়োজন হবে তখন অন্যদের ডাকা হবে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিঢোরডটকম/নিপ্র/১০৪/০০