ঢাকা-সিলেট লিগ খেলতে যুক্তরাষ্ট্র থেকে এসেছেন তরুণ ক্রিকেটার লাবিব

    সাগর রায়:: স্বপ্নটা তার বিশাল। নিজের স্বপ্ন পূরণে সাত সমুদ্র পাড়ি দিয়ে এসেছেন সিলেটে। পরিবার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে বসবাস করছেন সিলেটের তরুণ ক্রিকেটার আহমদ লাবিব। বছর দুই আগে স্ব-পরিবারে লাবিবরা নিউ ইয়র্কে পাড়ি জমান।

    তরুণ এই প্রতিভাবান ব্যাটার বয়স ভিত্তিক দলে খেলেছেন সিলেট। কিন্তুু জীবন-জীবিকর তাগিদে লাবিবের বাবা মোহাম্মদ মুহিউদ্দীন স্ব-পরিবারে পাড়ি জমান নিউ ইয়র্কে। কিন্তু ক্রিকেট ছাড়তে পারেননি লাবিব। রক্ত-মাংসে মিশে যাওয়া ক্রিকেট চালিয়ে গেছেন দূর প্রবাসেও। দেশ পরিবর্তনে তার স্বপ্নও হয় অনেক বড়। নিউ ইয়র্কেও চালিয়ে যেতে থাকেন অনুশীলন।

    পড়ালেখা, চাকরি আর অনুশীলন তিনটিই এক সঙ্গে চালিয়ে গেছেন। ক্রিকেটের টানে তাই ছুঁটে এসেছেন সিলেট। চলমান সিলেট প্রথম বিভাগ লিগে খেলছেন, খেলবেন ঢাকা দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগেও। লিগ শেষ হলেই আবারো ফিরে যাবেন নিউ ইয়র্কে বাবা-মায়ের কাছে। যুক্তরাষ্ট্রের মাইনর লিগেও ইতিমধ্যে নাম লিখিয়েছেন। সামারসেট ক্যাভিলিয়ার্সের হয়ে খেলছেন মার্কিন মুল্লুকে। তরুণ এই ব্যাটারের বাবা ছিলেন পেশায় এডভোকেট, সিলেট জেলা আইনজীবি সমিতির সদস্য। তিন ভাই ও এক বোনের পরিবারে লাবিব ভাইদের মধ্যে সবার বড়।

    স্বপ্নটা কত বড় হলে, রক্তে-মাংসে ক্রিকেট কতটা মিশে গেলে একজন তরুণ লিগ খেলার জন্য নিউ ইয়র্ক থেকে ছুঁটে আসেন সিলেটে? যে কোনো ক্রিকেট বোদ্ধাকেই ভাবাবে লাবিবের এই ত্যাগ-পরিশ্রম। ভালো খেলতে চান তিনি, বাংলাদেশ হোক বা যুক্তরাষ্ট্র হোক, যে কোনো দেশেরই জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে চান তরুণ এই ব্যাটার। তবে যুক্তরাষ্ট্রে যখন স্থায়ী ভাবে পাড়ি জমিয়েছেন, সুযোগ মিললে খেলতে যান মার্কিন মুল্লুকের দেশটির জাতীয় দলেও।

    লাবিব সিলেটের প্রতিভাবান একজন ব্যাটার। সিলেট জেলা ও সিলেট বিভাগীয় বয়স ভিত্তিক দলগুলোতে প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ২০১৫-১৬ মৌসুমে সিলেট জেলা অনূর্ধ্ব-১৬ ও সিলেট বিভাগীয় অনূর্ধ্ব-১৬ দলে খেলেছেন এই তরুণ। সিলেট জেলা ও বিভাগীয় অনূর্ধ্ব-১৮ দলে খেলেছেন ২০১৬-১৭, ২০১৭-১৮ মৌসুমেও।

    সিলেটের ক্রিকেট সংশ্লিষ্টরা জানিয়েছেন, লাবিব প্রতিভাবান একজন ব্যাটার। টপ অর্ডারে বয়স ভিত্তিক ক্রিকেটে ব্যাট করেছেন দলের আস্থার প্রতীক হয়েছে। ক্রিকেটীয় সব শটই আছে তার ব্যাটে। টেকনিক্যালেও এই তরুণ বেশ এগিয়ে। ক্রিকেটের পেছনে যে ভাবে লেগে আছেন, ব্যাট-বলকে যতটা আপন করে নিয়েছেন, খুব কম ক্রিকেটারের মধ্যেই খেলার প্রতি এমন ভালোবাসা দেখা যায়।

    চলমান সিলেট প্রথম বিভাগ ক্রিকেট লিগে ইয়ং প্যাগাসাসের হয়ে খেলছেন এই তরুণ। লক্ষ্য তার অনেক বড়। জানতে চাইলে এসএনপি স্পোর্টসকে বলেন- ‘ক্রিকেট খেলি মন প্রাণ থেকে। একজন ক্রিকেটার হতে চাই। খেলতে চাই জাতীয় দলে। সিলেট ও ঢাকা লিগ খেলার জন্য ছুটে এসেছি। লিগ শেষ হলেই নিউ ইয়র্কে পরিবারের কাছে ফিরে যাব।’

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০