তদন্তে ফিফা, শাস্তি পেতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন

0
61

স্পোর্টস ডেস্কঃ ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মারাকানা স্টেডিয়ামের গ্যালারিতে হওয়া নজিরবিহীন সংঘর্ষের তদন্ত শুরু করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। ধারণা করা হচ্ছে তদন্ত শেষে কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয় দলকেই।

গত বুধবার সকাল সাড়ে ছয়টায় শুরু হওয়ার কথা ছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইটি। শেষ পর্যন্ত ৩০ মিনিট দেরিতে শুরু হয়। কিক অফের আগে স্ট্যান্ডে দুই পক্ষের মধ্যে শুরু হয় তুমুল মারামারি। ব্রাজিলের জাতীয় সঙ্গীত চলার সময় আর্জেন্টাইন সমর্থকরা দুয়ো দিচ্ছিলেন বলে অভিযোগ। অবশ্য এমন অভিযোগও উঠেছে যে, পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের পিটিয়েছে লাঠি দিয়ে।

এদিকে গ্যালারিতে নজিরবিহীন সংঘর্ষ নিয়ে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা বিবৃতিতে লিখেছে, ‘ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (সিবিএফ) ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ফিফার ডিসিপ্লিনারি কমিটি প্রক্রিয়া শুরু করেছে।’

ফিফা জানিয়েছে ব্রাজিল ‘অনুচ্ছেদ ১৭’ এর সম্ভাব্য বিধি লঙ্ঘন করেছে। যা ম্যাচের সময় শৃঙ্খলা রক্ষা এবং নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত। যদি এটি প্রমাণিত হয় তাহলে শাস্তি পেতে হবে ব্রাজিলকে। অন্যদিকে আর্জেন্টিনার বিরুদ্ধে অভিযোগ তারা দর্শকদের উত্যক্ত করা ও দেরিতে খেলা শুরু করায় ফিফার শৃঙ্খলাবিধির ১৭.২ ও ১৪.৫ লঙ্ঘন করেছে। তাই প্রমাণিত হলে তাদের বিরুদ্ধেও শাস্তির ঘোষণা করা হবে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here