তামিম-লিটনদের ব্যাটিং নিয়ে অসুন্তুষ্ট ম্যাকেঞ্জি

স্পোর্টস ডেস্কঃ লাহোরে চলছে পাকিস্তান ও বাংলাদেশের সিরিজ। সিরিজের প্রথম দুই ম্যাচের দু’টিতেই জিতে ইতিমধ্যে ঘরের ট্রফি ঘরবন্ধী করেছে পাকিস্তান। সিরিজ হার নিশ্চিত টাইগারদের সামনে চোখ রাঙ্গাচ্ছে হোয়াইটওয়াশ। সেটি এড়ানোর প্রস্তুতিই এখন নিচ্ছে পাকিস্তান সফরত দল।

পাকিস্তানের বিপক্ষে এমন হারের মূল কারণ, টাইগার ব্যাটসম্যানদের ব্যর্থতা। দুই ম্যাচেই নিজেদের ব্যর্থতার প্রমাণ রেখেছেন ব্যাটসম্যানরা। অথচ বিপিএলেই তাদের দুর্দান্ত ফর্ম দেখেছিল সবাই। কিন্তু জাতীয় দলে এসে সেই ফর্ম যেন উধাও।

অবশ্য এর অন্যতম কারণ, দলে ৫ ওপেনার। আফিফকে সেই তালিকায় ধরলে, সংখ্যাটা দাঁড়াবে ৬’য়ে। ফলে ব্যাটিং লাইনআপ হয়ে গেছে ছন্নছাড়া। এই নিয়ে কথা বলার পাশাপাশি তামিম-লিটনদের শুরুর ব্যাটিং নিয়ে অসুন্তষ্টি জানিয়েছেন, সাদা বলের ব্যাটিং গুরু নীল ম্যাকেঞ্জি।

ম্যাকেঞ্জি বলেন, ‘ঠিকঠাক হচ্ছে না সবকিছু। এই কম্বিনেশন দেখুন কারা কারা খেলছে। নতুন কোচ হিসেবে রাসেলও ভিন্ন কম্বিনেশনে যাচাই করছেন। দলে এক, দুই ও তিন নাম্বার পজিশনে এখন অনেক ব্যাটসম্যান। বেশিরভাগই টপ অর্ডার ব্যাটসম্যান হওয়াতে চার, পাঁচ ও ছয় নম্বরে ভিন্ন দক্ষতা প্রয়োজন পড়েছে।’

তিনি আরও বলেন, ‘স্পিনারদেরকে আপনার ভালোভাবে মোকাবেলা করতে হবে। ধারাবাহিকভাবে প্রান্ত বদল করার পাশাপাশি বাউন্ডারিও মারতে হবে। শুরুটা আমাদের ভালো হচ্ছে না, এতে আমি অসুন্তষ্ট। গত কয়েক বছর ধরে প্রান্ত বদল নিয়ে কাজ করছি, কিভাবে চাপে রাখা যায় বোলারদেরকে সেটি নিয়ে কাজ করছি। কিন্তু সর্বশেষ ম্যাচগুলোতে সেসবের দেখা মেলেনি একেবারেই।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা