তারকায় ভরপুর জিসিএলের খেলোয়াড় তালিকা প্রকাশ

0
184

স্পোর্টস ডেস্কঃ প্রথমবারের মতো ফিদে ও টেক মাহিন্দ্রার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে গ্লোবাল চেজ লিগ (জিসিএল)। দুবাইয়ে অনুষ্ঠেয় বিশ্ব দাবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় এই লিগের খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে জিসিএল কর্তৃপক্ষ।

জিসিএলের উদ্বোধনী আসরে লড়াই করবেন, বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ডিং লিরেন, বিশ্ব দাবার র‍্যাঙ্কিংয়ে সবার উপরে থাকা মাগনাস কার্লসেন, ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ ও ৪ বারের নারী দাবার চ্যাম্পিয়ন হউ ইফিয়ানসহ বিশ্ব দাবার আরও তারকা খেলোয়াড়রা।

দুবাই স্পোর্টস কাউন্সিলের সহায়তায় ২১ জুন শুরু হয়ে ২ জুলাই ২০২৩ পর্যন্ত দুবাই চেজ ক্লাব ও কালচারাল ক্লাবে জিসিএলের লড়াই চলবে। এর আগে টুর্নামেন্টটি শুরুর ৬৪ দিন পূর্বে ৬৪ স্কয়ার বিশিষ্ট লোগো উন্মোচিত করা হয়।

জিসিএলের প্রথম আসরে ৬টি করে দল অংশ নেবে। প্রতিটি দল ৬ জন করে খেলোয়াড় খেলবে। এর মধ্যে সর্বনিম্ন ২ জন নারী খেলোয়াড় এবং প্রতি দল ১ জন আইকন খেলোয়াড় থাকবে। প্রতিটি দল টুর্নামেন্টের ছয়টি বোর্ডে র‍্যাপিড ফরম্যাটে ১০টি করে ম্যাচ খেলবে।

গ্র্যান্ডমাস্টার লিরেন বলেন, ‘যে মুহূর্ত থেকে আমি জিসিএল সম্পর্কে শুনেছিলাম তখন থেকে এটি একটি দুর্দান্ত সুযোগ বলে মনে হয়েছিল এবং আমি এতে অংশ নিতে আগ্রহী ছিলাম। একজন আইকন খেলোয়াড় হিসাবে আমি জিসিএলে অবদান রাখতে পারবো। আশা করছি ভবিষ্যতে দাবা জগতের চেহারা বদলে দিতে জিসিএল ভূমিকা রাখবে।’

জিসিএলের মেন্টর হিসেবে থাকছেন বিশ্বনাথন আনন্দ। দুবাইয়ের প্রশংসা করে তিনি বলেন, ‘দুবাই বিভিন্ন ক্রীড়া ইভেন্ট আয়োজন করে আকর্ষণীয় করে তুলছে। দুবাই এক্সপোর সময় ২০২১ সালে দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপ একটি বড় সাফল্য ছিল। একইভাবে, আমি বিশ্বাস করি গ্লোবাল চেজ লিগ ভক্তদের অভিজ্ঞতায় একটি নতুন সূচনা করবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here