তিন দশকে সাকিব

স্পোর্টস ডেস্ক: ক্রিকেট বিশ্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা সাকিব আল হাসান এরই মধ্যে পেরিয়ে গেছেন জীবন বসন্তের ২৯টি বছর। আজ শুক্রবার জীবনের তিন দশকে পা রাখলেন ক্রিকেট বিশ্বের সেরা এই অলরাউন্ডার।

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসানের আজ শুভ জন্ম দিন। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় জন্মগ্রহণ করেন সাকিব আল হাসান।

টাইগারদের এই সেরা তারকা লঙ্কানদের বিপক্ষে সিরিজ খেলতে টিম বাংলাদেশের সঙ্গে এখন লঙ্কাদ্বীপে রয়েছেন।

আগামীকাল ২৫ মার্চ শনিবার অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। জন্মদিন উদযাপনের পর দিনই ডাম্বুলায় ব্যাট-বলের লড়াইয়ে মাঠে নামবেন সাকিব।

২০০৬ সালের ৬ আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচের মাধ্যমে লাল সবুজের প্রতিনিধিত্ব করা শুরু করেন সাকিব। এরপর থেকে আর পিছনে ফেরে থাকাতে হয়নি। দ্রুতই নিজের ক্রীড়া নৈপুণ্যে দিয়ে জায়গা করে নিয়েছেন কিংবদন্তীদের কাতারে।

সাকিব তিন ফরম্যাটেই বাংলাদেশের সেরা উইকেটশিকারি বোলার। তাছাড়া টেস্ট ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এক ইনিংসে সর্বোচ্চ রানের (২১৭ রান) মালিক তিনি। সাদা পোশাকের ক্রিকেটে পাঁচটি সেঞ্চুরি ও ২১টি হাফ সেঞ্চুরি সহ সাকিব আল হাসানের মোট রান সংখ্যা ৩৪৭৯। টেস্টে তার মোট উইকেট সংখ্যা ১৭৬টি।

ওয়ানডে ক্রিকেটে ছয়টি সেঞ্চুরি ও ৩২টি হাফ সেঞ্চুরিতে সাকিবের মোট রান ৪৬৫০। ৫০ ওভারের ক্রিকেটে তার উইকেট সংখ্যা ২২০টি। টি-টোয়েন্টি ক্রিকেটে ছয়টি হাফ সেঞ্চুরি সহ সাকিব আল হাসানের মোট রান ১১৫৯। উইকেট সংখ্যা ৬৭টি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/ঢাটা/০০