তিন বছর পর কোহলির সেঞ্চুরি, লিড নিল ভারত

0
114

স্পোর্টস ডেস্কঃ অস্ট্রেলিয়ার করা ৪৮০ রানের জবাবটা বেশ ভালোভাবেই দিল ভারত। শুভমান গিলের পর সেঞ্চুরি হাঁকিয়েছেন বিরাট কোহলি। টেস্টে দীর্ঘদিন পর সেঞ্চুরির দেখা পেলেন তিনি। আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট ড্র’য়ের পথ এগোচ্ছে। পঞ্চম দিনে বড় কোনো অঘটন না হলে, ড্র’ই হতে যাচ্ছে ম্যাচটি।

নিজেদের প্রথম ইনিংসে আগের দিন ৩ উইকেট হারিয়ে ২৮৯ রান সংগ্রহ করে ভারত। সেখান থেকে আজ আবার ব্যাট করতে নামেন কোহলি ও রবীন্দ্র জাদেজা। দলীয় ৩০৯ রানের মাথায় দুজনের ৬৪ রানের জুটি ভাঙে জাদেজার বিদায়ে। ২৮ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন এই বাঁহাতি।

এরপর শ্রীকর ভরতের সাথে ৮৪ রানের জুটি গড়ে তুলেন কোহলি। ৪৪ রান করে ভরত ফিরলে সেই জুটি ভাঙে। এরপর অক্ষর প্যাটেলকে সাথে নিয়ে ৬২ রানের আরও একটি জুটি গড়েন কোহলি। এতে করে দলের রান ছাড়ায় সাড়ে পাঁচশ। তবে ১১৩ বলে ৫ বাউন্ডারি ও ৪ জয়ের মারে ৭৯ রানের দারুণ এক ইনিংস খেলে অক্ষর ফিরতেই, বাকি উইকেটগুলোও দ্রুত হারায় ভারত।

কোহলিও প্যাভিলিয়নের পথ ধরেন। তবে ৩৯ মাস অর্থাৎ, তিন বছরেরও বেশি সময় পর টেস্টে সেঞ্চুরি হাঁকান কোহলি। ২০১৯ সালে সবশেষ বাংলাদেশের বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট ম্যাচে সেঞ্চুরি পেয়েছিলেন কোহলি। এরপর ৪২ ইনিংস খেলেও তিন অঙ্কের রানের দেখা পাননি। অবশেষে ৪৩তম ইনিংসে দেখা পেলেন সেই সেঞ্চুরির।

শুধুমাত্র সেঞ্চুরিই নয়, দেড়শ রান পূরণ করে প্রায় ডাবল সেঞ্চুরির কাছাকাছি চলে গিয়েছিলেন। তবে ১৮৬ রানেই থামতে হয়েছে তাঁকে। ৩৬৪ বলের ইনিংসে হাঁকিয়েছেন ১৫ বাউন্ডারি। ইনজুরির কারণে শ্রেয়াস আইয়ার মাঠে নামতে পারেননি। আর এতেই অস্ট্রেলিয়ার ৪৮০ রানের জবাবে ভারত থামে ৫৭১ রান করে। ৯১ রানের লিড পায় স্বাগতিকরা।

অস্ট্রেলিয়ার হয়ে টড মারফি ও নাথান লায়ন ৩টি করে উইকেট শিকার করেছেন।

পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেম শেষ বিকেলে ৬ ওভার খেলেছে অস্ট্রেলিয়া। বিনা উইকেটে ৩ রান নিয়ে দিন পার করে অজিরা। ট্রেভিস হেড ৩ ও ম্যাথু কুহেনম্যান কোনো রান না করেই অপরাজিত আছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here