দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বাংলাদেশের ইতিহাস

0
55

স্পোর্টস ডেস্কঃ দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ল বাংলাদেশ নারী দল। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আজ দারুণ জয় পেয়েছে টাইগ্রেসরা। বেনোনিতে রোববার আগে ব্যাট করে ১৪৯ রানের বড় পুঁজি পায় নিগার সুলতানা জ্যোতির দল। সেই রান তাড়া করতে নেমে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ১৩ রানে হেরেছে।

টস জিতে আগে ব্যাট করে বড় অবদান রাখেন মুর্শিদা খাতুন। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত খেলে ৫৯ বলে ৬ চার ও এক ছক্কায় অপরাজিত ৬২ রান করেন তিনি। ২১ বলে ৬ চারে অপরাজিত ৩৪ রানের ঝড়ো ইনিংস খেলেন অধিনায়ক নিগার সুলতানা। তাতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম দেখাতেই জয় পেয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেটা ছিল মিরপুরে ২০১২ সালে। এরপর টি-টোয়েন্টিতে টানা ১০ ম্যাচ হেরেছেন বাংলাদেশের মেয়েরা। ১১ বছর পর বেনোনিতে আজ বহুল প্রতীক্ষিত জয় পেল লাল-সবুজের প্রতিনিধিরা।

জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রান তোলে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দল। তাদের শুরুটা বাংলাদেশের চেয়েও ভালো হয়েছিল। ৯.৩ ওভারে ওপেনিং জুটিতে তারা ৬৯ রান তুলেছিল।দলটির ওপেনার তাজমিম ব্রিটস ২৬ বলে ৩০ রান করেন। তিনি ফেরার পরই ভাঙন শুরু হয়। অন্য ওপেনার আনিকা বোচি ৪৯ বলে খেলেন ৬৭ রানের ইনিংস। তার ব্যাট থেকে নয়টি চার ও একটি ছক্কা আসে। আনিকা ১৮তম ওভারে আউট হতেই আশা শেষ হয় দক্ষিণ আফ্রিকার।

বাংলাদেশ দলের হয়ে বল হাতে দুর্দান্ত করেছেন স্বর্ণা আক্তার। স্পিন বোলিং এই অলরাউন্ডার ৪ ওভারে ২৮ রান দিয়ে তুলে নেন ৫ উইকেট। শেষে তার একের পর এক ব্রেক থ্রুতে জয় তুলে নেয় বাংলাদেশ। এছাড়া নাহিদা আক্তার, ফাহিমা আক্তার ও রাবেয়া খান একটি করে উইকেট নিয়েছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here