দাপট দেখিয়ে সোনা জয় সালমা-জাহানারার নীল দলের

ছবি- বিসিবি।

নিজস্ব প্রতিবেদকঃ টানা দুই দাপুটে জয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ নীল দল। সোনা জয়ের মঞ্চে শুক্রবারও তারা দাপট দেখিয়েছে বাংলাদেশ সবুজ দলের বিপক্ষে। নবম বাংলাদেশ গেমস নারী ক্রিকেটের ফাইনালে সবুজ দলকে ৮ উইকেটে হারিয়ে নীল দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শারমিন সুলতানার সবুজ দলকে হারিয়ে সোনা জয় করা সালমা-জাহানারারা পুরো টুর্নামেন্টে অপরাজিত থেকে গেল।

ফাইনালে আগে ব্যাট করে ৩৬ ওভারে মাত্র ৭২ রানে অলআউট হয় সবুজ দল। যা তাড়া করতে মাত্র ১৮.২ ওভার লেগেছে ফারজানা হক, শামীমা সুলতানাদের। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে একেবারেই সুবিধা করতে পারেনি সবুজ দল। ফাইনালে ওঠার ম্যাচে দারুণ ব্যাটিং করেছিল দলটি। তবে ফাইনালের মঞ্চে সেই ধারা ধরে রাখতে পারে নি তারা। ব্যাটিং বিপর্যয়ে পড়া সবুজ দলের হাল ধরতে ব্যর্থ ব্যাটসম্যানরা। দলের হয়ে সর্বোচ্চ ১৮ রানের ইনিংস খেলেন রিতু মনি। রুমানা আহমেদের ব্যাট থেকে আসে ১৪ রান। ১২ রান করেন ওপেনার সানজিদা ইসলাম। তাদের আর কোনও ব্যাটসম্যানই দুই অঙ্কের কোটা ছুতে পারেননি।

এর আগে প্রথম ১০ ওভারে ২ উইকেট হারিয়ে ২৬ রান করতে সক্ষম হয় সবুজ দল। ইনিংসের ১১তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে এসেই উইকেট নেন সালমা খাতুন। তার বলে এগিয়ে মারতে গিয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হন ১২ রান করা সানজিদা ইসলাম। এর আগে অবশ্য দলীয় ১৯ রানে জোড়া উইকেট হারায় সবুজ দল। শারমিন সুলতানা ও সুমাইয়া আক্তারকে ফেরান অভিজ্ঞ পেসার জাহানারা আলম।

চতুর্থ উইকেটে খানিক প্রতিরোধের আভাস দেন নুজহাত টুম্পা ও রোমানা আহমেদ। তবে দুজন মিলে ১৫ রানের বেশি যোগ করতে পারেননি। রোমানা ১৪ ও উইকেটরক্ষক নুজহাত আউট হন ৮ রান করে। দুজনকেই ফেরান আগের ম্যাচে ৪ উইকেট নেয়া মুমতা হেনা। নীল দলের হয়ে জাহানারা ও মুমতা সমান ৩টি করে উইকেট নেন। ২ উইকেট পান সালমা।

৭৩ রানের সহজ লক্ষ্য টপকাতে নেমে বেগ পেতে হয়নি নীল দলকে। ওপেনার মোর্শেদা খাতুন ৯ রান করে আউট হলে শামীমা সুলতানা ও ফারজানা হকের ব্যাটে জয়ের দিকে ছুটছিল তারা। তবে ৩১ রান করে উইকেটরক্ষক ব্যাটসম্যান শামীমা আউট হলেও বড় জয় পায় নীল দল। ২৮ রানে অপরাজিত থাকেন ফারজানা। ১৯০ বল ও ৮ উইকেট হাতে রেখে স্বর্ণ জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে নীল দল।

ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ক্রিকেটারদের হাতে পুরষ্কার তুলে দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড পরিচালক ও নারী উইং প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল, অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ভাইস প্রেসিডেন্ট বশির মাহমুদ, বাফুফে কার্যনির্বাহী সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমেদ সেলিম।

সংক্ষিপ্ত স্কোর
সবুজ দল: ৭২/১০, ৩৬ ওভার (রিতু ১৮, রুমানা ১৪, সানজিদা ১২; জাহানারা ৩/১৫, মুমতা ৩/১৫)
নীল দল: ৭৪/২, ১৮.২ ওভার (শামীমা ৩১, ফারজানা ২৮*; রুমানা ১/৮)

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০