দাবায় প্রতিপক্ষ খেলোয়াড়ের আঙুল ভেঙে দিলো রোবট

0
168

স্পোর্টস ডেস্ক:: ধৈর্য্য ধরে, শান্ত হয়েই দাবা খেলতে হয়। বুদ্ধির লড়াই পরাস্ত করতে হয় প্রতিপক্ষকে। নিরব, নিস্তব্ধ এই খেলা নিয়ে মারামারির খবর পাওয়া যায় না। তবে এবার সেটিই ঘটলো। প্রতিপক্ষ দাবাড়ুর আঙুল ভেঙে দিয়েছে প্রতিপক্ষ রোবট।

রাশিয়ার মস্কো ওপেনে দাবার একটি ম্যাচে এই ঘটনাটি ঘটে। প্রতিপক্ষ সাত বচরের শিশুর দ্রুত প্রতিক্রিয়া দেখে রোবট অস্থির হয়ে উঠে। এক পর্যায়ে ওই শিশুর আঙুল দেয় কৃত্তিম রোবটটি দাবাড়ু। দ্যা গার্ডিয়ান এমন খবর দিয়েছে।

মস্কো দাবা ফেডারেশনের সভাপতি সের্গেই লাজারেভ রুশ বার্তা সংস্থা তাসকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘রোবটটি শিশুটির আঙুল ভেঙে দিয়েছে। রোববাটি আগে স্বাভাবিকভাবেই আরো অনেক ম্যাচ খেলেছে। তবে এটি অবশ্যই একটি খারাপ ঘটনা।’

ওই ম্যাচের একটি ভিডিও প্রকাশ করেছে বাজা টেলিগ্রাম চ্যানেলে। সেখানে দেখা যায়, অস্থির রোবটটি প্রতিপক্ষ শিশুটির আঙুল চেপে ধরেছে। আশপাশে থাকা একজন নারী ও তিন জন পুরুষ দ্রুত এসে শিশুটিকে রোবটের হাত থেকে রক্ষা কেন।

রাশিয়া দাবা ফেডারেশনের সহ-সভাপতি সের্গেেই স্মাগিন বাজাকে বলেন, ‘রোবটটি একটি গুটি খাওয়ার সময় পুরো চাল শেষ করার অপেক্ষা না করেই শিশুটি দ্রুত পাল্টা চাল দিতে যাচ্ছি। শিশুটি নিয়ম লঙ্গন করেছে। তাকে অপেক্ষা করতে হতো।’

রোবটের হামলায় আহত শিশুটি ক্রিস্টোফার অনূর্ধ্ব-৯ দাবা বিভাগে মস্কোর সেরা ত্রিশ জন দাবাড়ুর একজন। শিশুটির আঙুল প্লাস্টার করা হয়েছে। শিশুটির বাবা-মা আইনী ব্যবস্থা নিতে পারেন। তারা স্থানীয় আইন কেন্দ্রে যোগাযোগ করছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here