দুর্দান্ত রোনালদোর হ্যাটট্রিকে লুক্সেমবার্গকে উড়িয়ে দিলো পর্তুগাল

    স্পোর্টস ডেস্ক: রীতিমতো আকাশে উড়ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এবার তার হ্যাটট্রিকে বিশ্বকাপ বাছাইয়ে লুক্সেমবার্গকে নিয়ে ছেলেখেলা করেছে পর্তুগাল। ফের্নন্দো সান্তোসের দল ৫-০ ব্যবধানে হারিয়েছে প্রতিপক্ষককে।

    সবশেষ ম্যাচের দল থেকে এই ম্যাচে পর্তুগাল কোচ দলে আনেন ৮টি পরিবর্তন। কাতারের বিপক্ষে প্রীতি ম্যাচে সান্তোস দলে সুযোগ দিয়ে ছিলেন সাইড বেঞ্চের ৮ খেলোয়াড়কে। লুক্সেবার্গের বিপক্ষে ম্যাচে তাই পূর্ণ শক্তির দল নামান সান্তেস।

    ম্যাচের শুরুতেই পরপর দু’বার পেনাল্টি থেকে এগিয়ে যায় পর্তুগাল। ম্যাচের ৮ম মিনিটে সেবাস্তিন থিল স্বাগতিকদের বের্নার্দো সিলভাকে ডি বক্সে অবৈধ বাধা দেন। রেফারি পেনাল্টির বাঁশি দিলে রোনালদো এগিয়ে নেন দলকে। এর মিনট দুই পর আবারো ফাউল করে বসে লুক্সেমবার্গ। এবার দলটির গোলরক্ষক এন্থনি মরিস ফাউল করেন রোনালদোকে। ফলশ্রতিতে আবারো পেনাল্টি পায় দলটি। ম্যাচের ১৩তম মিনিটে রোনালদোর জোগা গোলে ২-০ গোলে এগিয়ে যায় দলটি।

    প্রথমার্ধেই ব্যবধান ৩-০ করে ফেলে পর্তুগাল। ম্যাচের ১৭তম মিনিটে ফের্নান্দেস ব্যবধান বাড়িয়ে নেয়। ম্যাচের শুরুতেই বড় ব্যবধানে পিছিয়ে পড়া লুক্সেমবার্গ আর ঘুরে দাঁড়াতে পারেনি। গোল শোধের চেষ্টা করলেও পর্তুগালের শক্ত ডিফেন্সকে পরাস্ত করতে পারেনি দলটি। ৩-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় তারা।

    বিরতির পর কিছুটা গুছানো খেলতে থাকা লুক্সেমবার্গের বিপক্ষে হ্যাটট্রিক করেন রোনালদো। তার আগে ম্যাচের ৬৯তম মিনিটে ব্যবধান বাড়িয়ে নেন জোয়াও পালিনিয়া। ফের্নান্দেসের কর্নার থেকে পাওয়া বল দারুণ হেডে জালে জড়িয়ে দেন পালিনিয়া। ৪-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল। ম্যাচের ৮৭তম মিনিটে রুবেন নেভেসের ক্রস থেকে পাওয়া বল মাথা ছুঁয়ে লুক্সেবার্গের কফিনে শেষ পেরেক ঠুকে দেন সিরআর সেভেন। ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।

    বিশ্বকাপ বাছাইয়ে ‘এ’ গ্রুপে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে পর্তুগাল। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলে ১৭ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে সার্বিয়া।

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০