দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হলেন সাবেক লঙ্কান ক্রিকেটার

স্পোর্টস ডেস্কঃ দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান আভিষ্কা গুনাবর্ধনে। তার বিরুদ্ধে আনা দুটি অভিযোগই প্রত্যাহার করে দিয়েছে ইন্ট্যারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

শ্রীলঙ্কার জাতীয় পর্যায়ে কোচ হিসেবে দায়িত্ব পালন করার সময় ২০১৯ সালে দুটি বিরোধী ধারা ভঙ্গের অভিযোগ ওঠে গুনাবর্ধনের বিরুদ্ধে। দুর্নীতি বিরোধী আইনের অনুচ্ছেদ ২.১.৪ এবং অনুচ্ছেদ ২.৪.৫ ভেঙেছেন বলে অভিযোগ আনে আইসিসি। এই নিয়ে তদন্ত চলাকালে তাকে নিষিদ্ধ করার পাশাপাশি আইসিসি আত্মপক্ষ সমর্থন ও দুইপক্ষের যুক্তিতর্কেরও সুযোগ করে দেয়। আর সেখানে আইসিসির দুর্নীতি দমন ট্রাইব্যুনাল গুনাবর্ধনের পক্ষে রায় দিয়েছে।

এর ফলে তার ওপর থাকা নিষেধাজ্ঞাও ওঠে গেল এবার। এখন থেকে সব ধরনের ক্রিকেটীয় কর্মকাণ্ডে অংশ নিতে আর কোনো বাঁধা নেই গুনাবর্ধনের। অবশ্য অভিযোগের তীর আসর পর থেকেই নিজেকে সবসময় নির্দোষ দাবি করে এসেছিলেন তিনি। এবার সেটি প্রমাণও হলো। শ্রীলঙ্কার বর্তমান সময়ের বেশ কয়েকজন খেলোয়াড়ের উঠে আসার পেছনে গুরুত্বপূর্ণ অবদান আছে তার।

উল্লেখ্য, শ্রীলঙ্কা জাতীয় দলের হয়ে ৬ টেস্ট ও ৬১ ওয়ানডে ম্যাচ খেলেছেন গুনাবর্ধনে। খেলোয়াড়ি জীবন শেষে নিযুক্ত হয়েছিলেন কোচিং পেশায়। দুর্নীতির অভিযোগ আসার পর সেই পেশা থেকে দায়িত্ব হারান গুনাবর্ধনে। বর্তমান জাতীয় দলে থাকা কয়েকজন তারকা ক্রিকেটারের পেছনে গুরুত্বপূর্ণ অবদান আছে এই গুনাবর্ধনের।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা