দ্বিতীয় সেশনেই নির্ধারিত হবে চট্টগ্রাম টেস্টের ফল

নিজস্ব প্রতিবেদকঃ কোন পথে এগোচ্ছে চট্টগ্রাম টেস্ট? পঞ্চম দিনে এসে প্রথম সেশন শেষ হলেও, এখন পর্যন্ত নির্ধারিত হয়নি সেটি। অতি নাটকীয় কিছু না ঘটলে শ্রীলঙ্কার জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। ম্যাচ বাঁচাতে দলটির ভালো ব্যাটিংয়ের বিকল্প নেই। তবে এখনও আশার প্রদীপ জ্বলে আছে বাংলাদেশের।

পঞ্চম ও শেষ দিনে মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৪৪ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১২৮ রান। বাংলাদেশের দেওয়া লিড টপকে নিজেরা লিড নিয়েছে এখন দলটি। এই মূহুর্তে লিড দাঁড়িয়েছে ৬০ রান। উইকেটে অপরাজিত আছেন ধনাঞ্জয়া ডি সিলভা (১২) ও অধিনায়ক দিমূথ করুণারত্নে (৪৪)।

এই ম্যাচ জিততে হলে বিরতির পর দ্বিতীয় সেশনের শুরুতেই লঙ্কানদের দ্রুতই অলআউট করার বিকল্প নেই বাংলাদেশের সামনে। অপরদিকে ম্যাচ বাঁচাতে চোয়ালবদ্ধ ব্যাটিং উপহার দিতে হবে লঙ্কানদের। এই সেশনেই নির্ধারিত হবে চট্টগ্রাম টেস্টের ফল। এর আগে প্রথম সেশনের শেষটায় সফরকারীদের বেশ চেপে ধরেছিল বাংলাদেশ।

আগের দিনের করা ২ উইকেটের বিনিময়ে ৩৯ রান নিয়ে আজ সকালে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। শুরু থেকেই আক্রমণাত্বক দেখা যায় ব্যাটিংয়ে নামা কুশল মেন্ডিসকে। তবে দিমূথ করুণারত্নের সাথে তার ভয়ঙ্কর হয়ে ওঠা ৬৭ রানের জুটি ভাঙেন তাইজুল। দারুণ এক ডেলিভারিতে কুশলকে বোল্ডআউট করে প্যাভিলিয়নে ফেরান তিনি। ৪৩ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় ৪৮ রানের ঝড়ো ইনিংসের সমাপ্তি হয় কুশলের।

এরপর উইকেটে আসা অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউসও টিকতে পারেননি। তাইজুলের বলেই তাইজুলের দারুণ এক ক্যাচে পরিণত হয়ে ফিরেন ১৫ বলে কোনো রান না করেই। প্রথম ইনিংসে ১৯৯ রানের ইনিংস খেলা ম্যাথিউস ‘ডাক’ মেরে ফেরার পরই কিছুটা বিপাকে পড়ে লঙ্কানরা। শুধুমাত্র উইকেটই না। মধ্যাহ্ন বিরতির আগে শেষ দিকে রানের লাগামও বেশ চেপে ধরে বাংলাদেশ।

দুই দিক থেকে তাইজুল ও সাকিবের বোলিং আক্রমণে অনেকটাই খেই হারিয়ে ফেলে সফরকারীরা। অবশ্য এর পেছনে অন্যতম বড় কারিগর হিসেবে কাজ করেছেন লঙ্কান স্পিন কোচ রঙ্গনা হেরাথও। ডাগআউট থেকে টোটকা দিচ্ছেন নিজ দেশের ক্রিকেটারদের কিভাবে চেপে ধরতে হবে।

ম্যাথিউস ফেরার পর উইকেটে আসেন ধনাঞ্জয়া ডি সিলভা। উইকেটে থাকা করুণারত্নের সাথে ১৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে খানিকটা নিরাপদে রেখেই মধ্যাহ্ন বিরতিতে যান তিনি। মধ্যাহ্ন বিরতি থেকে ফেরার পর বাংলাদেশের সামনে প্রথম লক্ষ্যই হবে এই জুটি ভাঙা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা