ধাওয়ানের ঝড়ো সেঞ্চুরিতে জয় পেলো দিল্লি

স্পোর্টস ডেস্কঃ শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত দিল্লি ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংস ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন শিখর ধাওয়ান। ম্যাচের মোড় ঘুরানো এক ইনিংস খেলেছেন অক্ষর প্যাটেলও। শনিবার রাতের ম্যাচে চেন্নাইয়ের দেয়া ১৮০ রানের লক্ষ্য এক বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে টপকে যায় স্রেয়াশ আইয়ারের দিল্লি। আর এই জয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে হটিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে তারা।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার স্যাম কারানের উইকেট হারায় চেন্নাই। তুষার দেশপান্ডে ইনিংসের প্রথম ওভারেই কারানকে শুন্য রানে সাজঘরে ফেরান।  এরপর মাত্র ৩ রান যোগ করে অ্যানরিখ নর্টজের বলে আউট হন ধোনি।

তবে ফ্যাফ ডু প্লেসি এবং শেন ওয়াটসন মিলে প্রথম দলকে বড় ধাক্কা থেকে বাঁচিয়ে নেন। এ জুটি ৮৭ রান যোগ করেন। ২৮ বলে ৩৬ রান করে সেই নর্টজের বলে বোল্ড হন ওয়াটসন। ৪৭ বলে ৫৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন ফ্যাফ ডু প্লেসি। তাকে ফিরিয়ে আসরের প্রতিটি ম্যাচে উইকেট শিকারের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখেন রাবাদা। এরপর আম্বাতি রাইডু ও রবীন্দ্র জাদেজার দুর্দান্ত জুটি ১৭৯ রানের বড় সংগ্রহ এনে দেয় চেন্নাইকে। রাইডু ২৫ বলে অপরাজিত থাকে ৪৫ রানে। ১৩ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন রবীন্দ্র জাদেজা।

দিল্লির পক্ষে ২ উইকেট নেন অ্যানরিখ নর্টজে এবং ১টি করে উইকেট নেন কাগিসো রাবাদা ও তুষার দেশপান্ডে।

জবাব দিতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন পৃথ্বী শ। ইনিংসের দ্বিতীয় বলে দীপক চাহারের শিকার হন তিনি। আজিঙ্কা রাহানেও ব্যর্থ হয়ে ফিরে যান। ২৩ বলে ২৩ রান করে সাজঘরে ফেরেন অধিনায়ক শ্রেয়াশ আইয়ার। ছোট ঝড় তুলে বিদায় নেন মার্কাস স্টয়নিসও। এই অজি অলরাউন্ডার করেন ১৪ বলে ২৪ রান।

সতীর্থদের যাওয়া-আসার মিছিল দেখতে দেখতে আরেকপ্রান্তে অটল থাকেন শিখর ধাওয়ান। ২৯ বলে অর্ধশত রান স্পর্শ করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ৫৭ বলে ১৪টি চার ও একটি ছক্কায় ১০০ রান পূর্ণ করেন ধাওয়ান।

শেষ ওভারে জয়ের জন্য দিল্লির দরকার ছিল ১৬ রান। ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে টানা দুইটি ছক্কা হাঁকিয়ে লক্ষ্য হাতের মুঠোয় নিয়ে চলে আসেন প্যাটেল। এক বল বাকি থাকতেই আরও একটি ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতান তিনি। বাঁহাতি এই অলরাউন্ডার করেন ৫ বলে ২১ রান। দিল্লি পায় ৫ উইকেটের জয়।

সংক্ষিপ্ত স্কোর

চেন্নাই সুপার কিংস ১৭৯/৪ (২০ ওভার)
ডু প্লেসি ৫৮, রাইডু ৪৫*, ওয়াটসন ৩৬, জাদেজা ৩৩*, ধোনি ৩;
নরকিয়া ২/৪৪, রাবাদা ১/৩৩।

দিল্লি ক্যাপিটালস ১৮৫/৫ (১৯.৫ ওভার)
ধাওয়ান স্টয়নিস ২৪, আইয়ার ২৩; অক্ষর ২১*;
দীপক ২/১৮।