নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ

নিজস্ব প্রতিবেদকঃ আর মাত্র বাকি ২৪ ঘন্টারও কিছু সময় বেশি। এরপরই মাঠে গড়াতে যাচ্ছে টি-টোয়েন্টির বৈশ্বিক আসরের ফাইনাল। দুবাইয়ে মরুর বুকে যেখানে মুখোমুখি হতে যাচ্ছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। তাসমান সাগর পাড়ের দুই দেশের শিরোপা লড়াই দিয়েই পর্দা নামতে যাচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের।

তবে এই দুই দলের কেউই এর আগে কখনো টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফির স্বাদ পায়নি। অর্থাৎ, এবার যারাই জিতবে তারাই প্রথম বারের মতো আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের শিরোপা জিতবে। যার ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ পেতে যাচ্ছে নতুন চ্যাম্পিয়ন দল।

এর আগে ছয় বার আয়োজিত হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে সর্বোচ্চ দুই বার এই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে উইন্ডিজ। আর একবার করে জিতেছে ভারত, পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। এবার সেই তালিকায় কার নাম উঠতে যাচ্ছে, সেটাই এখন ক্রিকেট বিশ্বের জানার আগ্রহের তুঙ্গে।

সীমিত ওভারের ক্রিকেটে ওয়ানডে বিশ্বকাপে রেকর্ড পাঁচ বার চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। তবে এখনও পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলতে পারেনি দলটি। এদিকে নিউজিল্যান্ডের ঝুলি একেবারেই খালি। ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠলেও, কখনোই শিরোপা জেতা হয়নি তাদের। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম ফাইনালে উঠেছে ব্ল্যাকক্যাপসরা।

নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনাল দিয়ে পুনরাবৃত্তি হচ্ছে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের। সেবার এই দুই দলই মুখোমুখি হয়েছিল ফাইনালে। তবে নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা সেবার ঘরে তুলে অজিরা। এবার সেটারই প্রতিশোধ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে ক্ষতস্থানে প্রলেপ দেওয়ার চেষ্টা করবে কিউইরা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা