নতুন ফরম্যাটের সিক্সটিন টুর্নামেন্ট নিয়ে এলো ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক:: ইনিংসের প্রথম দুই ওভারের মধ্যেই ছক্কা হাঁকালে মিলবে বাড়তি এক ওভার পাওয়ার প্লে। এক প্রান্ত টানা হবে ৫ ওভার। ৬ উইকেটের পতন ঘটলেই শেষ হয়ে যাবে ইনিংস। এমন আরো নানা নিয়মে নতুন একটি টুর্নামেন্ট নিয়ে এলো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। যেখানে খেলবে সিপিএলের দলগুলো।

সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটের জন্য বিশ্ববিখ্যাত উইন্ডিজরা। দু’বারের টি-২০ চ্যাম্পিয়নরা মারকাট ক্রিকেটের ফেরিওয়ালা। সেই ক্যারিবিয়ানরাই সংক্ষিপ্ত ফরম্যাটের নতুন টুর্নামেন্ট নিয়ে এলো। ৬০ বলের টুর্নামেন্টটির নাম দেওয়া হয়েছে সিক্সটিন।

কোনো দল নির্ধারিত সময়ের মধ্যে ফিল্ডিং শেষ না করলে একটি ওভারে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে তাদেরকে। ৬০ বলের ম্যাচটির একটি ইনিংস শেষ করতে হবে ৪৫টি। এক বোলার সর্বোচ্চ ২ ওভারন বোলিং করতে পারবেন। ১০ ওভারে হবে প্রতিটি ম্যাচ।

আগামি ১৪ থেকে ২৮ আগস্ট ক্যারিবিয়ান বোর্ড টুর্নামেন্টটি মাঠে গড়াবে। সেন্ট কিটস এন্ড নেভিসের ওয়ার্নার পার্কে টুর্নামেন্টটির সবগুলো খেলা। ক্রিকেটের নতুন ফরম্যাটের সঙ্গে যেনো দ্রুতই মানিয়ে নেয় ক্যারিবিয়ানরা। এবারো সংক্ষিপ্ত ফরম্যাটটি দ্রুতই হয়তো পরিচিত পাবে।

ক্যারিবিয়ান বোর্ড সিক্সটিন টুর্নামেন্টের দূত হিসেবে রেখেছে ব্যাটিং দানব ক্রিস গেইলকে। টি-১০’র মতো ৬০ বলের খেলাও সিক্সটিন। তবে ভিন্ন ফরম্যাটের এই টুর্নামেন্টটিতে উইকেট থাকছে ৬টি। প্লাওয়ার প্লে থাকছে ২ ওভারে। তবে প্রথম দুই ওভারের মধ্যে ছক্কা হাঁকাতে পারলে ৯ থেকে ১০ ওভারের মধ্যে বাড়তি এক ওভার পাওয়া যাবে পাওয়ার প্লে হিসেবে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০