নভেম্বরে বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান

স্পোর্টস ডেস্কঃ এফটিপি সূচি অনুসারে চলতি বছর বাংলাদেশ সফরে আসার কথা ছিল পাকিস্তান দলের। সেই সূচি অনুসারে অবশেষে বাংলাদেশ সফরে আসতে যাচ্ছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই আগামি নভেম্বরের মাঝামাঝি সময়ে দুই টেস্ট আর তিন টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে দুই দল। এতে করে দীর্ঘ ছয় বছর পর আবারও বাংলাদেশে খেলতে আসছে পাকিস্তান। ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে চূড়ান্ত সূচি।

পাকিস্তান দলের বাংলাদেশ সফরে আসার বিষয়টি নিশ্চিত করেছিলেন বাংলাদেশের ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহি নিজামউদ্দিন চৌধুরি সুজন। তবে তিনি জানিয়েছিলেন তিন ফরম্যাটে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে পাকিস্তান আসছে। তবে ঘোষিত সূচিতে দেখা যায় তিন ফরম্যাট নয়, দুই ফরম্যাটের সিরিজ খেলতে আসছে পাকিস্তান। একইসাথে তিনি জানিয়েছেন পাকিস্তান সিরিজ শেষ করেই নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। এছাড়া কথা চলছে দক্ষিণ আফ্রিকার সাথেও।

গণমাধ্যমের সাথে আলাপকালে সুজন বলেন, ‘পাকিস্তান সিরিজ বিশ্বকাপের পরপরই। এই বিষয়ে ক্রিকেট অপারেশন্স বিভাগ, পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাথে যোগাযোগ করছে। সব ফরম্যাটেই খেলা থাকবে। ওয়ানডে ও টেস্ট বেশি থাকবে।’

সুজন আরও বলেন, ‘দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সাথেও যোগাযোগ হচ্ছে। পাকিস্তান সফরের (সিরিজ হবে) পরপরই আমাদের নিউজিল্যান্ড সফর রয়েছে। খুব ঠাঁসা সূচি। সেভাবেই ক্রিকেট অপারেশন্স বিভাগ বোর্ডগুলোর সাথে যোগাযোগ রাখছে।’

আগামি ১৯ নভেম্বর সিরিজের প্রথম টি-টোয়েন্টি দিয়ে মাঠে গড়াবে সিরিজ। এরপর সিরিজের বাকি দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০ ও ২২ নভেম্বর। সবগুলো ম্যাচই হবে মিরপুরের শের-ই বাংলার হোম অব ক্রিকেটে। তবে সিরিজের প্রথম টেস্ট আয়োজিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। ২৬ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট। এরপর আবার ঢাকায় ফিরে দুই দল ৪ ডিসেম্বর সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলবে।

সবশেষ ২০১৫ সালে বাংলাদেশে দ্বীপাক্ষিক সিরিজ খেলতে এসেছিল পাকিস্তান দল। আর বাংলাদেশ দল গেল বছর ২০২০ সালে সফর করে আসে পাকিস্তানে। অবশ্য মাঝে একবার বাংলাদেশ দলের পাকিস্তানে যাবার কথা ছিল। কিন্তু সেই দেশের নিরাপত্তার কারণে তখন যেতে চাননি ক্রিকেটাররা। এই নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং বিসিবির মাঝে সম্পর্কের টানাপোড়ন দেখা। যার জন্য বিপিএলে পাকিস্তানি ক্রিকেটারদের এনওসিও সেই সময় দেওয়া হয়নি। তবে পরবর্তীতে সেই টানাপোড়ন থেমে সম্পর্কের উন্নতি ঘটেছে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা