নারীদের ফ্র্যাঞ্চাইজি ফুটবল লিগ আয়োজন করতে যাচ্ছে বাফুফে

0
112

স্পোর্টস ডেস্কঃ বাংলাদেশের ফুটবলের পুরুষদের তুলনায় নারীদের সাফল্যগাঁথা বেশি। নারীদের সাফল্যে দেশের ফুটবলে একটা জোয়ার বয়ে যায় প্রায়সময়ই। সেই নারী ফুটবলারদের জন্য এবার সুসংবাদ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রথমবারের মতো বাংলাদেশের ফুটবলে আয়োজন করা হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজি ফুটবল টুর্নামেন্টের।

টুর্নামেন্টের কিছুই চূড়ান্ত না হলেও, একটা রূপরেখা তৈরি করা হয়েছে। এই আয়োজনের ব্যবস্থাপনায় থাকবে স্পোর্টস ম্যানেজমেন্ট ও মার্কেটিং প্রতিষ্ঠান কে স্পোর্টস। এই প্রতিষ্ঠানটি সোমবার এক বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের বিস্তারিত তুলে ধরেছে।

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির নাম হবে ‘বাংলাদেশ উইমেন্স সুপার লিগ’। চলতি বছরের মে মাসে শুরুর পরিকল্পনা টুর্নামেন্টটির। দুটি ভেন্যুতে খেলা আয়োজন করার পরিকল্পনা। বঙ্গবন্ধু স্টেডিয়াম আলোচনায় থাকলেও, সংস্কার কাজের জন্য সেটি সম্ভব হবে না। আর তাই বসুন্ধরা কিংস অ্যারেনা ও সিলেট জেলা স্টেডিয়ামকে ভেন্যু করতে চায় আয়োজকরা।

ফ্র্যাঞ্চাইজি দল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে ৫ থেকে ৬টি দল থাকতে পারে। প্রতিটি দলে ১৮ জন খেলোয়াড় থাকতে পারবে। একাদশে পাঁচ জন করে বিদেশি ফুটবলার করে খেলাতে পারে দলগুলো। এর মধ্যে দক্ষিণ এশিয়ার দুজন ও বাকি পুরো বিশ্ব থেকে যেকোনো তিন জন। দেশি খেলোয়াড়দের মধ্যে ‘এ’, ‘বি’, ‘সি’ ক্যাটাগরির ফুটবলার বাছাই করা হবে। দুই রাউন্ডে হবে খেলা। ম্যাচের সংখ্যা সর্বনিম্ন ১৯ থেকে সর্বোচ্চ ২৪টি হতে পারে।

বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের একটি কমিটি থাকবে। যারা কিনা কাজ করবে মূলত বিদেশি ফুটবলারদের ছাড়পত্র, স্টেডিয়ামের সুযোগ-সুবিধা, ফ্র্যাঞ্চাইজিগুলোকে নিয়ে। প্রাথমিক পর্যায়ে রয়েছে সবকিছু। অনেক চ্যালেঞ্জিং বিষয় থাকলেও, সংশ্লিষ্টরা আশা দেখছেন আপাতত।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here