নাসুমদের জন্য তিন ফরম্যাট করতে হয়েছে বিসিবিকে

নিজস্ব প্রতিবেদক:: ক্রিকেটারদের বেতনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের খরচ কিছুটা বেড়েছে। ক্রিকেট বিশ্বে অন্যতম প্রভাবশালী বোর্ডটির খরচ বেড়ে যাওয়াতে অবশ্য তেমন সমস্যা হবে না। কারণ দিনকে দিন বিসিবির একাউন্টে যোগ হচ্ছে বড় অঙ্ক।

আর্থিক ভাবে স্বচ্ছল বিসিবি তরুণ ক্রিকেটারদের উৎসাহ দিতে, নতুন পারফর্মারদের মূল্যয়ন করতে এবার সেই খরচের পরিমাণ বাড়িয়েছে। জাতীয় দলের নতুন আসা নাসুম, শামীম, শহীদুলদের জন্য বিসিবিকে তাই কেন্দ্রীয় চুক্তিতে তিনটি ফরম্যাট করতে হয়েছে।

এর আগে বিসিবি দুই ফরম্যাটে জাতীয় দলের চুক্তি করতো। টেস্ট ও সাদা বলের চুক্তিতে থাকতেন ক্রিকেটাররা। চুক্তিতে ক্রিকেটারের সংখ্যা বেশি থাকতো না। ১৭/১৮ জন ক্রিকেটার থাকতেন চুক্তিতে। বিসিবি তিন ফরম্যাট করতে গিয়ে এবার সেই সংখ্যা পৌঁছেছে ২৪ জনে। প্রথমবারের মতো চুক্তিতে এসেছেন নাসুম আহমদ, শামীম পাটোয়ারী, শহীদুল ইসলাম, নাইমরা। টি-২০ ফরম্যাটে রাখা হয়েছে এসব ক্রিকেটারকে।

বিসিবির পরিচালক ও ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান আকরাম টি-২০ ক্রিকেটারদের মূল্যায়ন করতে ফরম্যাট বাড়ানো হয়েছে জানিয়ে বলেন, ‘তিন ফরম্যাট করার কারণ হলো অনেকেই শুধু টি-২০ খেলে। যেমন সামু আছে, শামীম পাটােয়ারী আছে। এজন্য আমরা তিন ফরম্যাট আলাদা করেছি।’

চুক্তিতে সর্বাধিক বেতন পাবেন টেস্টের ক্রিকেটাররা। টেস্টের প্রতি ক্রিকেটারদের আগ্রহ বাড়াতে এমন উদ্যোগ জানিয়ে আকরাম খান বলেন, ‘এবার আমরা পার্থক্য রেখেছি পারফরম্যান্সের উপর। যেন খেলোয়ারদের ভিতর এই জিনিসটা কাজ করে টি-২০ থেকে ওরা টেস্টে আসলে, বেতন অনেক বাড়বে। কেউ যদি ওয়ানেডেতে যায় তখনও টি-২০ থেকে বেশি পাবে। এই পার্থক্যটা জেনে-বুঝেই করা হয়েছে, যেনো খেলোয়াড় পারফর্ম করে অন্য ফরম্যাটে আসতে চায়।’