নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়লেন টাইগার ক্রিকেটাররা

নিজস্ব প্রতিবেদকঃ তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দিয়েছে বাংলাদেশ দল। আজ মঙ্গলবার বিকাল সোয়া ৪টায় সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে শাহজালাল বিমানবন্দর ত্যাগ করেন টাইগার ক্রিকেটাররা। করোনা পরবর্তী সময়ে এই প্রথম কোনো বিদেশ সফর করছে বাংলাদেশ।

সব মিলিয়ে ৩৫ সদস্যের দল বঙ্গপোসাগরের তীর ছেড়ে উড়াল দিয়েছে তাসমান সাগর পাড়ের দেশে। যেখানে ২০ জন ক্রিকেটার, বাকিরা সবাই কোচিং এবং সাপোর্ট স্টাফের সদস্য। নিউজিল্যান্ড সফরে প্রধান সমন্বয়কারী হিসেবে থাকবেন বিসিবি পরিচালক ও মিডিয়া উইংয়ের চেয়ারম্যান জালাল ইউনুস।

এছাড়া দলের ম্যানেজার হিসেবে যাচ্ছেন ক্রিকেট অপারেশন্সের ম্যানেজার সাব্বির খান। নির্বাচকদের মধ্য থেকে হাবিবুল বাশার সুমন যাচ্ছেন এই সফরে। এছাড়া মিডিয়া ম্যানেজার হিসেবে যাচ্ছেন রাবিব ইমাম। একে তো করোনা পরবর্তী সময়, তার উপর প্রথম বিদেশ সফর, দলের সাথে তাই অতিরিক্ত দু’জন চিকিৎসকও যাচ্ছেন। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী ও হুমায়ূন মোর্শেদও যাচ্ছেন এই সফরে।

এদিকে দেশ ছাড়ার আগে সকলের দোয়া চেয়েছেন ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যক্তিগতভাবে ভক্ত-সমর্থকদের দোয়া এবং ভালোবাসা চেয়েছেন মাহমুদউল্লাহ-মুশফিক-সাইফউদ্দিনরা। নিউজিল্যান্ড সফরে শুরুতে কোয়ারেন্টাইনে থাকতে হবে ক্রিকেটারদের। এরপর কুইন্সটাউনে পাঁচ দিনের অনুশীলন করবেন ক্রিকেটাররা।

আগামী ২০ মার্চ থেকে ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা বলের সিরিজটি। ২৩ ও ২৬ মার্চ সিরিজের বাকি দুটি ওয়ানডে খেলবে দুই দল। এরপর ২৮ ও ৩০ মার্চ এবং ১ এপ্রিল অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে নিউজিল্যান্ডের ৬ ভেন্যুতে।

ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য ২০ সদস্যের বাংলাদেশ দল
তামিম ইকবাল (ওয়ানডে অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ (টি-টোয়েন্টি অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, নাঈম শেখ, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, আল আমিন হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ ও হাসান মাহমুদ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা