নিউজিল্যান্ড সফরে দেখা যাবে না স্মিথ-ওয়ার্নারদের

স্পোর্টস ডেস্কঃ ভারতের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে ভরাডুবি দেখেছে অস্ট্রেলিয়া। দেশের মাটিতে নাজেহাল হবার পর এবার ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে মাঠে নামার অপেক্ষায় অজিরা। সামনেই রয়েছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড সফর।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ টেস্ট ও নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ফেব্রুয়ারি ও মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া সেই সিরিজের জন্য আলাদা আলাদা দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

প্রোটিয়াদের মাটিতে টেস্ট সিরিজের জন্য ১৯ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। যেখানে বিশ্রাম দেওয়া হয়েছে ম্যাথু ওয়েডকে। বিপরীতে প্রথম বারের মতো ডাক পেয়েছেন সীমিত ওভারের নিয়মিত মুখ অ্যালেক্স ক্যারি। সব মিলিয়ে এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে অভিষেক হয়নি এমন ৫ ক্রিকেটার জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকা সফরে।

এদিকে নিউজিল্যান্ড সফরে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে বিশ্রামে রাখা হয়েছে ডেভি ওয়ার্নার, স্টিভ স্মিথ, প্যাট কামিন্সের মতো তারকাদের। ১৮ সদস্যের দলটিতে প্রথম বারের মতো ডাক পেয়েছেন ৩ ক্রিকেটার। তারা হলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস ফিলিপ, লেগস্পিনার তানভীর সাঙ্গা ও পেসার রিইলি মেডেরিথ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯ সদস্যের অস্ট্রেলিয়া টেস্ট দল
টিম পেইন (অধিনায়ক), শন অ্যাবট, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, ক্যামেরুন গ্রিন, মার্কাস হ্যারিস, জস হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, মইসেস হেনরিকস, মার্নাস ল্যাবুশানে, নাথান লায়ন, মাইকেল নেসার, জেমস প্যাটিনসন, উইল পুকোভস্কি, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্ক স্টেকিটি, মিশেল সুইপসন ও ডেভিড ওয়ার্নার।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯ সদস্যের অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দল
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার, জেসন বেভেনড্রফ, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, বেন ম্যাকডরমট, রিইলি মেডেরিথ, জস ফিলিপ, জে রিচার্ডসন, কেন রিচার্ডসন, ড্যানিয়েল স্যামস, তানভীর সাঙ্গা, ডার্সি শর্ট, মার্কাস স্টোয়নিস, অ্যাস্টন টার্নার, অ্যান্ড্রু টাই ও অ্যাডম জাম্পা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা