নেতৃত্ব ছাড়ছেন কোহলি, নতুন অধিনায়ক রোহিত!

স্পোর্টস ডেস্কঃ ব্যাট হাতে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না বিরাট কোহলির। দীর্ঘদিন ধরেই সেঞ্চুরি নেই। ব্যাট হাতে ফর্মে ফিরতে মরিয়া কোহলি, এবার নিতে যাচ্ছেন নতুন সিদ্ধান্ত। সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দিতে যাচ্ছেন তিনি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই ওয়ানডে এবং টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেবেন কোহলি।

আর এমন সংবাদ প্রকাশ করেছে ভারতের শীর্ষ গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। বিসিসিআইয়ের এক শীর্ষস্থানীয় সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ব্যাট হাতে মনযোগ বাড়াতে চান কোহলি। যার জন্য টি-টোয়েন্টি এবং ওয়ানডের বাড়তি চাপ থেকে মুক্ত হতে চান তিনি।

তিন ফরম্যাটের অধিনায়কের চাপই ব্যাটে রান না থাকার কারণ বলে মনে করছেন সময়ের অন্যতম সেরা এই তারকা। আর বয়স মাত্র ৩২ হওয়ায় ক্রিকেটে আরও অনেক কিছু দেওয়ার আছে কোহলির। সব মিলিয়ে নিজেই অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেবেন কোহলি।

কোহলি নেতৃত্ব ছাড়লে স্বাভাবিকভাবেই রোহিত শর্মার কাঁধে উঠবে ওয়ানডে ও টি-টোয়েন্টির দায়িত্ব। কেননা এই দুই ফরম্যাটে এখন সহ-অধিনায়ক তিনি। এছাড়া কোহলি অবর্তমানে ভারতের ১০টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করে ৮টিতেই জিতেছেন রোহিত। আর টি-টোয়েন্টিতে ১৯ ম্যাচের মধ্যে ১৫টিতেই জিতেছেন। দ্বিতীয় সারির ভারতকে নিয়ে জিতেছেন এশিয়া কাপ ও নিদাহাস ট্রফির শিরোপাও। সিরিজও জিতেছেন রোহিত। আর আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে পাঁচ বার শিরোপা এনে দেওয়ার কৃতিত্ব তো থাকছেই।

বিসিসিআইয়ের সূত্র বলছে, ‘বিরাট নিজেই ঘোষণা দেবে। সে তাঁর ব্যাটিংয়ে বেশি গুরুত্ব বাড়াতে চায়, যেমন ফর্মে ছিল সেখানে ফিরতে চায়। বিরাট নিজে থেকেই বুঝতে পেরেছে যে তিন সংস্করণে অধিনায়কত্ব তাঁর ব্যাটিংয়ে প্রভাব ফেলছে।’

সেই সূত্র আরও বলছে, ‘বিরাটের এখন সতেজ থাকাটা বেশি প্রয়োজন। কেননা তার এখনও অনেক কিছুই বাকি রয়েছ দেওয়ার। রোহিত যদি সাদা বলে নেতৃত্ব দেয় আর বিরাট যদি লাল বলের খেলায় নেতৃত্ব দেয় তাহলে সে টি-টোয়েন্টি এবং ওয়ানডের ব্যাটিংয়ে অনেক বেশি নজর দিতে পারবে। তাঁর বয়স মাত্র ৩২, আর সে যেভাবে ফিটনেস নিয়ন্ত্রণ করে তাতে খুব সহজেই পাঁচ-ছয় বছর খেলতে পারবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা