পবিত্র হজ্বের ভাবগাম্ভীর্যে মুশফিকের ছুটি

স্পোর্টস ডেস্কঃ ঘরের মাঠে চলমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে উইন্ডিজ উড়াল দেবে বাংলাদেশ দল। তবে ক্যারিবিয়ান দ্বীপে তিন ফরম্যাটে অভিজ্ঞ মুশফিকুর রহিমকে ছাড়াই খেলতে হবে সাকিব আল হাসান-মুমিনুলদের। মূলত এ সফর চলাকালীন সময়ে পবিত্র হজ্ব পালন করবে মুসলিম উম্মারা। আর তাই হজ্ব পালনে মুশফিক যাবেন সৌদি আরবে। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন।

মুশফিক ছাড়াও উইন্ডিজে সিরিজে খেলতে না পারার সম্ভাবনাই বেশি তাসকিন আহমেদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে কাঁধে চোট পান এই বোলার। এরপর আর দ্বিতীয় টেস্টে খেলা হয়নি তার। খেলতে পারছেন না শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টেস্ট সিরিজেও। লঙ্কানদের বিপক্ষে হাতের চোটে ছিটকে গেছেন আরেক পেসার শরিফুল ইসলাম ও স্পিনার নাঈম হাসান।

ক্যারিবিয়ান দ্বীপে মুশফিকের না যাওয়া প্রসঙ্গে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, মুশফিকের হজে যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে চট্টগ্রাম টেস্ট চলাকালীন। তাঁকে অনুমতি দেয়ার বিষয়ে জালাল বলেন, ‘হজ্ব যেহেতু একটা পবিত্র জিনিস, ধর্মীয় বিষয়, তাই তাকে আমরা মানা করিনি। আমরা তার ছুটি মঞ্জুর করেছি। উইন্ডিজে পুরো সিরিজেই সে থাকছে না। হজ্বে তো তার অনেক সময় লাগবে।’

উইন্ডিজ সফরে দুইটি টেস্টের পাশাপাশি তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। আগামী ১৬ জুন মাঠে গড়়াবে প্রথম টেস্ট। সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট শুরু ২৪ জুন। টেস্টের পর ২ ও ৩ জুলাই প্রথম দুটি টি-টোয়েন্টি হবে ডোমিনিকায়। ৭ জুলাই গানায়ায় হবে শেষ টি-টোয়েন্টি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ হবে গায়ানাতে। একদিনের ম্যাচগুলো হবে ১০, ১৩ ও ১৬ জুলাই।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০