পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্কঃ নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইয়ে জয় পেলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। রোববার পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে বাছাই পর্বে শুভ সূচনা করল টাইগ্রেসরা।

জিম্বাবুয়ের হারারেতে আগে ব্যাট করে পাকিস্তানের ছুঁড়ে দেয়া ২০২ রানের লক্ষ্য ২ বল হাতে রেখেই পার হয়ে যায় বাংলাদেশের নারী ক্রিকেটাররা। শেষ ওভারের চতুর্থ বলে জয় তুলে নেয় বাংলাদেশ।

দারুণ ফিফটিতে বাংলাদেশকে জিতিয়ে মাঠ ছাড়েন রুমানা আহমেদ। ৪৪  বলে ৫০ রানের ইনিংস খেলেন তিনি। শেষদিকে সালমা খাতুনের ব্যাট থেকে আসে ১৩ বলে মূল্যবান ১৮ রান।

টস হেরে আগে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুতেই পড়ে বিপাকে। দলীয় ৪৯ রানেই পাকিস্তানের প্রথম সারীর ৫টি উইকেট তুলে নেন বাংলাদেশ। মূলত রিতু মনি ও নাহিদা আক্তারের দারুণ বোলিংয়ের সুবাদে এমন ধুঁকেছে পাকিস্তান। এরপর অবশ্য ষষ্ঠ উইকেটে ম্যাচের চিত্র বদলে দেন নিদা দার ও আলিয়া রিয়াজ। ১৩৭ রানের দারুণ এক জুটি গড়েন তারা। তাতেই লড়াইয়ের পুঁজি মিলে যায় পাকিস্তানের।

৮৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন নিদা। ৮টি চার ও ২টি ছক্কায় এ রান করেন তিনি। ৮২ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৬১ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন আলিয়া। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন রিতু মনি ও নাহিদা।

জবাব দিতে নেমে শুরুতেই ওপেনার মুর্শিদা খাতুনকে হারায় বাংলাদেশ। তবে দ্বিতীয় উইকেটে ৭০ রানের জুটি গড়েন শারমিন আক্তার ও ফারজানা হক। যদিও তাদের ব্যাটিং ছিল মন্থর। শারমিন ৩১ ও ফারজানার ৪৫ রান করে বিদায় নিলে টিকতে পারেন অধিনায়ক নিগার সুলতানাও। মাত্র  ৪ রান ফিরেন তিনি।

এরপর রুমানা আহমেদ ও ঋতু মণি পঞ্চম উইকেটে গড়েন ৬১ রানের পার্টনারশিপ। মূলত এখানেই জয়ের ভিত পেয়ে যায় বাংলাদেশ। ৩৭ বলে ৩৩ রানের কার্যকরী ইনিংস খেলে ঋতু ফিরেন। তবে পরপর দুই উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় টাইগ্রেসরা। লতা মণ্ডল ও ফাহিমা খাতুন রানের খাতা খোলার আগে ফিরলে হারের শঙ্কায় পড়ে যায় দল। তখনই ত্রাতা হয়ে আসেন সালমা খাতুন। ২ চারে ১৩ বলে ১৮ রানের ইনিংস খেলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। রুমানার ৪৪ বলে ৫০ রানের ইনিংসে ছিল ৬টি চারের মার।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০