পাকিস্তান ফুটবলের সদস্যপদ স্থগিত করে দিয়েছে ফিফা

স্পোর্টস ডেস্কঃ পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সদস্যপদ স্থগিত করে দিয়েছে ফিফা। একইসাথে আফ্রিকার দেশ চাদের সদস্যপদও স্থগিত করে দিয়েছে বিশ্বের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। এক বিবৃতিতে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে ফিফা কর্তৃপক্ষ।

পাকিস্তানের ফুটবলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৮ সালে পিএফএফ পরিচালনার জন্য আশফাক হুসেনের নেতৃত্বে একদল ফুটবল কর্মকর্তাকে নির্বাচিত করে দেশটির সুপ্রিম কোর্ট। তবে সেটিকে কোনো ধরনের স্বীকৃতি দেয়নি ফিফা। সম্প্রতি সেই দলটি বর্তমানে দায়িত্বে থাকা হারুণ মালিকের নেতৃত্বাধীন ফিফার নরমালাইজেশন কমিটির কাছ থেকে ফেডারেশনের ক্ষমতার নিয়ন্ত্রণ নেয়।

এরকম জোর করে দায়িত্ব নেওয়ায় আইনের চূড়ান্ত সীমা লঙ্ঘন অভিযোগ এনে সংস্থাটির সদস্যপদ স্থগিত করে দিয়েছে ফিফা। এর আগে একইভাবে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ২০১৭ সালেও সংস্থাটির সদস্যপদ স্থগিত করে দেওয়া হয়েছিল।

এদিকে মধ্য আফ্রিকার দেশ চাদের ফুটবল ফেডারেশনে হস্তক্ষেপ করেছে দেশটির সরকার। সেই দেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ফুটবল অ্যাসোসিয়েশনের নিয়ন্ত্রণ নেওয়ায় ফিফা সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত নেয়। এর আগে একই অভিযোগে গেল মাসে আফ্রিকা নেশন্স কাপেও দেশটিকে অবঞ্চিত ঘোষণা করেছিল আফ্রিকা মহাদেশের ফুটবল সংস্থা কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা