প্রতিবারই ওয়েস্ট ইন্ডিজ দিয়েই শুরু হয় সাকিবের যাত্রা

0
43

নিজস্ব প্রতিবেদক:: কাকতালীয় মিল। বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান যখনি টেস্ট দলের নেতৃত্ব দিয়েছেন, তখনি তার সামনে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ দল। এর আগে দুই দফা তিনি টেস্টে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন, দু’বার প্রথম অ্যাসাইনমেন্ট ছিলো ক্যারিয়ানরা।

এবার তৃতীয় দফা টেস্ট অধিনায়কত্ব পেয়েছেন সাকিব আল হাসান। আবারো তার সামনে ক্যারিবিয়ান পরীক্ষা। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দু’এক দিনের মধ্যেই ক্যারিবিয়ান বিমানে উঠবে বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটের সিরিজ আছে স্বাগতিকদের সঙ্গে।

টেস্ট সিরিজ দিয়েই শুরু হবে মাঠের লড়াই। শ্রীলঙ্কা সিরিজের পর মুমিনুল হক টেস্টের নেতৃত্ব ছেড়ে দেন। এরপরই আলোচনায় আসে নতুন টেস্ট অধিনায়ক কে হচ্ছেন? অনুমিতই ছিলো সাকিবই হচ্ছেন পরবর্তী টেস্ট অধিনায়ক। বাকী ছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আনুষ্টানিক ঘোষণা।

আজ বৃহস্পতিবার মিরপুরের হোম অব ক্রিকেটে বিসিবির পরিচালনা পর্ষদের সভায়ই চূড়ান্ত সিদ্ধান্ত আসে টেস্ট অধিনায়ক নিয়ে। মুমিনুলের জায়গায় অধিনায়কত্বের দায়িত্বভার তুলে দেওয়া হয়েছে সাকিবের কাঁধে। এ নিয়ে তৃতীয়বারের মতো সাদা পোশাকে টাইগারদের নেতৃত্ব দিতে যাচ্ছেন সাকিব।

এর আগে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সাকিব ছিলেন সহ-অধিনায়ক। অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা ম্যাচ চলাকালে ইনজুরিতে পড়লে তখন অধিনায়কত্ব করতে হয় তাকে। পরের টেস্টে অধিনায়ক সাকিবের যাত্রা শুরু হয়। এরপর ২০১৮ সালে দ্বিতীয় দফা যখন সাকিব টেস্টের নেতৃত্ব পান, তখনো পথচলা শুরু হয় ক্যারিবিয়ান সফর দিয়ে। এবার ২০২২ সালে তৃতীয় দফা নেতৃত্ব পেলেন তিনি। সামনে আবারো ক্যারিবিয়ান পরীক্ষা।

১৬ জুন অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। আর ২৪ জুন থেকে শুরু হবে সিরিজে দ্বিতীয় ও শেষ টেস্ট। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ খেলে সাদা বলের লড়াইয়ে নামবে দু’দল। ২ জুলাই প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে ডমিনিকার উইন্ডসর পার্কে। ৩ জুলাই সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে একই স্টেডিয়ামে।

৭ জুলাই সিরিজের তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে গায়ানার জাতীয় স্টেডিয়ামে। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ভেন্যুও এই মাঠ। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি হবে ১০ জুলাই। ১৩ ও ১৬ জুলাই অনুষ্ঠিত হবে যথাক্রমে সিরিজের দ্বিতীয়-তৃতীয় ওয়ানডে ম্যাচ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here