প্রথমবারের মতো আইসিসির নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ প্রথমবারের মতো ইন্ট্যারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নারী ওয়ানডে চ্যাম্পিয়নশিপে যুক্ত হলো বাংলাদেশ। করোনার পরবর্তী সময়ে নতুন করে নারীদের ক্রিকেট চক্র প্রকাশ করেছে আইসিসি। আগামী বিশ্বকাপকে সামনে রেখে ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত এই চক্রে যুক্ত করা হয়েছে বাংলাদেশকেও।

আইসিসি তৃতীয়বারের মতো এই চক্র প্রকাশ করা হয়েছে। এর আগে ২০১৪ থেকে ২০১৬ ও ২০১৭ থেকে ২০২০ চক্রে ৮টি দল থাকলেও, এবার থাকছে সব মিলিয়ে ১০ দল। আর নবম ও দশম দল হিসেবে নতুন যুক্ত হয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এতে করে সালমা-জাহানারারা এখন বেশি বেশি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

২০২২ থেকে ২০২৫ সাল, এই সময়ের মধ্যে অংশ নেওয়া দশ দলই, ৮টি করে ওয়ানডে সিরিজ খেলবে। যার মধ্যে ৪টি হবে ঘরের মাঠে আর ৪টি হবে অ্যাওয়ে সিরিজ। প্রতিটি সিরিজেই তিনটি করে ম্যাচ থাকবে।

এই চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ ৫ দল সরাসরি অংশ নেবে ২০২৫ বিশ্বকাপে। আর তাদের সাথে যোগ দেবে স্বাগতিক দেশ। যদিও এখন পর্যন্ত সেই বিশ্বকাপের স্বাগতিক দেশ ঘোষণা করেনি আইসিসি। তবে মোট ছয় দল সরাসরি খেলার সুযোগ পাবে। আর বাকি চার দলকে খেলতে হবে কোয়ালিফায়ার রাউন্ড। সেখান থেকে উতরাতে পারলেই অংশ নিতে পারবে বিশ্বকাপে।

ওয়ানডে চ্যাম্পিয়নশিপের এই চক্রে বাংলাদেশ ঘরের মাঠে সিরিজ খেলবে ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আয়ারল্যান্ডের সাথে। আর সফর করবে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও উইন্ডিজে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা