ফিরেই সিংহাসন পুনরুদ্ধার করলেন সাকিব আল হাসান

স্পোর্টস ডেস্কঃ ইন্ট্যারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞা শেষ হয়েছে সাকিব আল হাসানের। নিষেধাজ্ঞার সময়কালে সাকিবের নাম আইসিসি র‍্যাঙ্কিং তালিকা থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। যার ফলে গেল এক বছর সাকিবের নাম দেখা যায়নি র‍্যাঙ্কিংয়ে।

সাকিবকে দেওয়া সেই নিষেধাজ্ঞা শেষ হয়েছে গেল ২৯ অক্টোবর। এখন সম্পূর্ণ মুক্ত বিশ্বসেরা অলরাউন্ডার। মুক্ত সাকিব তাই আবারও ফিরেছেন র‍্যাঙ্কিংয়ে। তবে শুধুমাত্র ফেরাই নয়, রীতিমতো রাজত্ব নিয়ে ফিরে এসেছেন। ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব।

পাকিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে ওয়ানডে র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। সেখানে দেখা যায় অলরাউন্ডার ক্যাটাগরিতে ৩৭৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছেন সাকিব। নিষেধাজ্ঞার আগে এই পয়েন্টেই শীর্ষস্থানে ছিল সাকিবের। সময়ের পরিক্রমায় সাকিব ফিরে এসেছেন সিংহাসন পুনরুদ্ধার করে। সাকিবের ফেরাতে যথাক্রমে দুই ও তিনে চলে গেছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী (৩০১) ও ক্রিকস ওকস (২৮১)।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৬৬৩ রেটিং পয়েন্ট নিয়ে ২১ নম্বরে ফিরে এসেছেন সাকিব। যৌথভাবে একই স্থানে তাঁর সাথে রয়েছেন স্বদেশী তামিম ইকবাল ও অস্ট্রেলিয়ান তারকা স্টিভ স্মিথ। বোলারদের ক্যাটাগরিতে ৫৬৩ রেটিং পয়েন্ট নিয়ে আগের অবস্থান ২৮ নম্বরেই রয়েছেন এই তারকা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা