ফিলিস্তিনে মানুষ হত্যা থামানোর আহ্বান মোহাম্মদ সালাহর

স্পোর্টস ডেস্ক:: ফিলিস্তিনে মানুষ হত্যা থামানোর আহ্বান জানিয়েছেন মিশরীয় ফুটবলার মোহাম্মদ সালাহ। এর আগে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর এই নির্মম হত্যা যজ্ঞের প্রতিবাদ জানিয়েছেন ইন্টার মিলানের তাঁরকা আশরাফ হাকিমি,বায়ার্ন মিউনিখের আলফোনসো ডেভিস ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার নুরি সাহিন। এবার তাদের তালিকায় যোগ দিলেন লিভারপুল তাঁরকা।

ফিলিস্তিনের অধীনে থাকা মুসলমানদের পবিত্রস্থান আল আকসা জামে মসজিদ দখলে নিতে নির্বিহারে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসারায়েলি নিরাপত্তা বাহিনীর। গত শুক্রবার থেকে দফায় দফায় মসজিদের ভেতর প্রবেশ করে মুসলিমদের উপর হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

আল আকসা মসজিদ মুসলিমদের তৃতীয় বৃহত্তম পবিত্র স্থান। মসজিদ চত্বর থেকে জোর করে ফিলিস্তিনিদের সরিয়ে দিতে ইসরায়েলি পুলিশ রাবার বুলেট, জলকামান ও সাউন্ড গ্রেনেড ব্যবহার করে। তাদের প্রতিরোধও করছে ফিলিস্তিনের মুসলিমরা। দুই পক্ষের সংঘর্ষে ২৮ জনের অধিক মুসলিম নিহত হয়েছেন।

সরায়েলী এই হামলার প্রতিবাদ ও মসজিদ চত্বর থেকে পুলিশ প্রত্যাহারের জন্য সোমবার হামাস আলটিমেটাম দেয় ইসরায়েলকে। সেই আলটিমেটাম পার হলে ইসরায়েল লক্ষ্য করে রকেট ছোড়ে হামাস। এর পাল্টা জবাবও দেয় ইসরায়েল। ফিলিস্তিনের মুসলমান উপর এই হত্যাযজ্ঞ বন্ধের জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন সালাহ।

আল আকসা জামে মসজিদের সামন তোলা তার একটি পুরনো ছবি টুইটারে পোস্ট করে তিনি লিখেন- ‘যে দেশটায় গত চার বছর ধরে আমার বাড়িঘর, সেই দেশের প্রধানমন্ত্রীসহ আরও সব বিশ্বনেতাকে আহ্বান জানাচ্ছি, আপনাদের সামর্থ্যের সর্বোচ্চটুকু দিয়ে এই নৃশংসতা থামান। নিরস্ত্র, নিরপরাধ মানুষকে নির্বিবাদে হত্যা করা হচ্ছে, এটা থামান। এখনই। যথেষ্ট হয়েছে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০