ফুটবলকে বিদায় বললেন মাসচেরানো

স্পোর্টস ডেস্কঃ আন্তর্জাতিক ফুটবলকে অনেক আগেই বিদায় বলে দিয়েছেন জাভিয়ের মাসচেরানো। এবার এই আর্জেন্টাইন তারকা বিদায় বলে দিয়েছেন সব ধরনের ফুটবলকে। ১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ারের ইতি টেনে বুটজোড়া এবার তুলে রাখার সিদ্ধান্ত নিলেন তিনি।

সোমবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজের ক্যারিয়ারের সমাপ্তির ঘোষণা দেন আর্জেন্টিনার যোদ্ধা খ্যাত মাসচেরানো। তিনি বলেন, ‘ব্যক্তিগতভাবে গত কয়েক মাসে আমার সাথে যা যা হয়েছে, সেসবের পরিপ্রেক্ষিতে এখনই আমার ক্যারিয়ার শেষ করার উপযুক্ত সময়। আমার পেশাদার জীবনকে শতভাগ উপভোগ করেছি। সামর্থ্যের সর্বোচ্চটা দিয়েছি। কিন্তু আজ মনে হচ্ছে, গত কিছুদিন যাবত এটা কঠিন হয়ে পড়ছিল।’

এই মিডফিল্ডার আরও বলেন, ‘আমি যেসব ক্লাবের হয়ে খেলেছি, তাদের প্রতি আমি কৃতজ্ঞ। ক্যারিয়ারজুড়ে যাদেরকে সতীর্থ হিসেবে পেয়েছি, তাদের কাছেও। আমি এভাবে শেষ করতে চাইনি। কিন্তু, এভাবেই অনেক কিছু ঘটে যায় এবং বিকল্প বেছে নেওয়ার সুযোগ থাকে না।’

আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব রিভারপ্লেট দিয়ে পেশাদার ক্যারিয়ারের যাত্রা শুরু করেছিলেন মাসচেরানো। দুই বছর পর, নাম লেখান ব্রাজিলের করিন্থিয়ান্সে। এরপর ২০০৬ সালে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের হয়ে খেলতে পাড়ি জমান ইংল্যান্ডে। সেখানে কয়েক মাস খেলার প্রিমিয়ার লিগের অন্যতম সেরা ক্লাব লিভারপুল দলে ভেড়ায় তাঁকে। পরবর্তীতে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় ঘর বাঁধেন মাসচেরানো।

২০১০-২০১৮ টানা আট মৌসুম ন্যু ক্যাম্পে ক্যারিয়ারের সেরা সময়টা কাটান তিনি। বার্সেলোনার হয়ে পাঁচ লা লিগা, দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও ফিফা ক্লাব বিশ্বকাপসহ অসংখ্য শিরোপা জেতেন কাতালানদের জার্সি গাঁয়ে। বার্সাকে বিদায় বলার পর দুটি মৌসুম চাইনিজ সুপার লিগে হেবেই চায়না ফরচুনের হয়ে কাটিয়েছেন। সেখান থেকে চলতি বছরের শুরুর দিকে নিজ দেশের ক্লাব এস্তুদিয়ান্তেসে গিয়েছিলেন। আগামী বছরের জুন পর্যন্ত চুক্তি ছিল ক্লাবটির সাথে। তবে এর মাঝেই ফুটবলকে বিদায় বলে দিলেন মাসচেরানো।

২০০১ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে এসেছিলেন মাসচেরানো। বয়সভিত্তিক পর্যায়ে পারফর্ম দেখিয়ে আর্জেন্টিনার জাতীয় দলে সুযোগ পান ৩৪ বছর বয়সী এই তারকা। ২০০৩ সালে উরুগুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হয়েছিল তাঁর। ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে ‍তোলার অন্যতম কাণ্ডারি ছিলেন তিনি। জাতীয় দলে অধিনায়কত্বও করেছেন। আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ১৪৭ ম্যাচ খেলেছেন, গোলও রয়েছে ৩টি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকে আর্জেন্টিনা বাদ পড়ার পরই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। এবার পেশাদার ফুটবলকেই বিদায় বলে দিলেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা