ফুটবল ইতিহাসে প্রথমবার বাতিল হলো ব্যালন ডি’অর

স্পোর্টস ডেস্ক:: শুরুটা সেই ১৯৫৬ সাল থেকে। দীর্ঘ দিনের পথচলায় কখনো বাতিল হয়নি। আয়োজকেরা যথা সময়েই বিশ্বের সেরা ফুটবলারের হাতে তুলে দিয়েছেন বিশ্বসেরার স্বীকৃতি। প্রথমবারের মতো বিশ্বসেরা ফুটবলারের পুরস্কার এবার বাতিল হলো।

মহামারি করোনাভাইরাসের কারণে এবার আর দেওয়া হচ্ছে না ব্যালন ডি’অর পুরস্কার। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই মহামারি ভাইরাসের কারণে একের পর এক বিশ্ব ফুটবলের আসর স্থগিত হয়েছে, বাতিল হয়েছে। শেষ পর্যন্ত ব্যালন ডি’অর পুরস্কারেও আঁচর দিলো করোনা।

ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন প্রতি বছর বিশ্বসেরা ফুটবলার বাছাই করে। ১৯৫৬ সাল থেকে নিয়মিত প্রতি বছর বিশ্বসেরা ফুটবলাররা পেয়েছেন এই পুরস্কার। মহামারি ভাইরাসটির কারণে ২০২০ সালে কোনো ফুটবলারের হাতে দেখা যাবে না ব্যালন ডি’অর।

ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন ঘোষণা দিয়েছে, ‘ল্যাক অব সাফিসিয়েন্ট ফেয়ার কন্ডিশন’-এর কারণে ২০২০ ব্যালন ডি’অর পুরস্কার বাতিলের ঘোষণা দিয়েছে। ম্যাগাজিনটি মনে করছে, যে অবস্থায় ফুটবল খেলা হয়েছে এবার, তাতে করে সত্যিকারের পারফরমার খুঁজে বের করা কঠিন। যে মানদণ্ডে ব্যালন ডি’অর দেয়া হয়, সেই মানদণ্ডই হয়তো এবার আর কোনো ফুটবলারের মধ্যে পাওয়া যাবে না। যার কারণে এমন ‘কঠিন’ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুরস্কার বাতিলের বিষয়টি নিশ্চিত করে ম্যাগাজিনটি তাদের ওয়েবসাইটে লিখেছে,‘১৯৫৬ সালে প্রবর্তনের পর থেকে ইতিহাসে এই প্রথম ব্যালন ডি’অর পুরস্কারটি দেয়া হবে না। কারণ হচ্ছে, পর্যাপ্ত যৌক্তিক শর্ত না পাওয়ার কারণে। সুতরাং, মেসি, র্যাপিনোয়ে, ডি লাইট, অ্যালিসন এবং কোপা অ্যান্ড ইয়াসিন (তরুণ ফুটবলার এবং গোলরক্ষক) জয়ীরা আরও এক বছর অপেক্ষা করবে। কারণ, এবার তথা ২০২০ সালে ব্যালন ডি’অর দেয়া হবে না।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০