বঙ্গবন্ধু ক্রীড়া ফাউন্ডেশনে ১০ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু ক্রীড়াসেবী ফাউন্ডেশনে ১০ কোটি টাকা অনুদান দিয়েছেন দেশের ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অস্বচ্ছল ক্রীড়াবিদ, কোচ ও সংগঠকদের জন্য গঠিত এই ফাউন্ডেশনের জন্য প্রধানমন্ত্রী এই অনুদান দিয়েছেন। এই অর্থ থেকে সহায়তা করা হবে সেই সব ক্রীড়াবিদ, কোচ ও সংগঠকদের।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল এমপি আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী বড় অনুদান দিবেন। সেটিরই বাস্তবায়ন হলো। আর এর পেছনে রয়েছে জাহিদ হাসানের ভূমিকা। তিনিই উদ্যোগী হয়ে এই অর্থ এনেছেন ফাউন্ডেশনের জন্য। করোনা শুরু থেকেই তাঁর কাজ মুগ্ধ করে চলেছে সবাইকে। এবার আরও একবার নিজের কাজে মুগ্ধতা ছড়ালেন ক্রীড়া প্রতিমন্ত্রী।

এই অর্থ ব্যাংকে আমানত হিসেবে জমা রাখা হবে। এরপর সেখানে থেকে আসা লাভের অর্থ দিয়ে ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিদের সহায়তা করা হবে। ১১৫০ জন ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তিকে মাসপ্রতি দুই হাজার করে বছরে মোট ২৪ হাজার টাকা দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছিল বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন। এই অর্থ সেখানেই ব্যয় হয় হতে পারে।

ফাউন্ডেশন চেয়ারম্যান ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল বলেন, ‘স্বাধীনতার পরই অসচ্ছল ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের কল্যাণে এ ফাউন্ডেশনটি গড়েছিলেন সর্বকালের সেরা বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির পিতার স্মৃতিবিজড়িত এ ফাউন্ডেশনটি সবসময় ক্রীড়াবিদদের পাশে রয়েছে। প্রধানমন্ত্রী এই কল্যাণ ফাউন্ডেশনে অনুদান দেয়ায় আমি তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

উল্লেখ্য, এর আগে এককালীন ১০ হাজার টাকা করে বিভিন্ন ফেডারেশনের এক হাজার ক্রীড়াবিদকে অনুদান দিয়েছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী। যেখানে প্রধানমন্ত্রী ও ক্রীড়া প্রতিমন্ত্রির ডাকে সাড়া দিয়ে ৫০ লাখ টাকা দিয়ে সহায়তা করেছিলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। এছাড়া অর্থ মন্ত্রণালয় থেকে ৩ কোটি টাকা এনে প্রতিটি বিভাগীয় পর্যায়ে ১০ জন ও জেলা পর্যায়ে ৪৫ জন করে ক্রীড়া ব্যক্তিত্বকে অর্থ অনুদান দিয়েছেন জাহিদ হাসান। দেশের ক্রীড়া সাংবাদিকদের পাশেও দাঁড়িয়েছেন তিনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা