বন্ধ আয়-রোজগার, ফের বৈঠকে বসছেন ক্রিকেটাররা

ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদকঃ ‘ঘরে বসে আর চলছে না ক্রিকেটারদের। এবার মাঠে ফিরতে উদ্যোমী তারা। খেলা নেই, তাই আয়ও নেই। বিসিবি কিছু সাহায্য করেছে। কিন্তু অনেকের সঞ্চয় ফুরিয়ে আসছে। কেউবা আবার ধার-দেনা করছেন। তাই মাঠে ফিরতে হবে দ্রুতই। তিন মাস ধরে রুটি-রোজগারের একমাত্র পথ বন্ধ হয়ে ক্রিকেটাররা ধীরে ধীরে বিপাকে পড়ছেন। প্রিমিয়ার লিগের উপর ভরসা করে অনেকেই চলে থাকেন। এভাবে চলতে থাকলে ক্যারিয়ার ধ্বংস হয়ে যাবে।’ নাম প্রকাশ না করার শর্তে ঘরোয়া ক্রিকেটের নিয়মিত এক ক্রিকেটার এমনটিই জানাচ্ছিলেন এসএনপিস্পোর্টসকে।

শুধু তিনি নন। ঘরোয়া ক্রিকেটের উপর নির্ভর যাদের আয়-রোজগার, তাদের অধিকাংশের মুখে একই সুর। ক্রিকেট খেলুড়ে দেশগুলো অনুশীলনে ফিরছে। শুরু করার ইঙ্গিত দিচ্ছে নিজেদের ঘরোয়া ক্রিকেট। এদিকে আগামিকাল থেকে শুরু হবে ইংল্যান্ড-উইন্ডিজের মধ্যকার সিরিজ। এছাড়া আয়ারল্যান্ড-পাকিস্তানের বিপক্ষে সিরিজের সূচি প্রকাশ করেছে দেশটি। কিন্তু, বাংলাদেশের চিত্র পুরোপুরি ভিন্ন। শুধুমাত্র ফিটনেস ঠিক রাখার মধ্য দিয়ে চলছে কার্যক্রম। তবে সেখান থেকে বেরিয়ে আসতে চান ক্রিকেটাররা।

এই নিয়ে আলোচনা চলছে। ফের আরও একবার আলোচনায় বসতে যাচ্ছেন ক্রিকেটাররা। ক্রিকেটার্স ওয়েলফেয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) আজ ৭ জুলাই মঙ্গলবার রাতে ক্রিকেটারদের সাথে বৈঠক করবে ক্রিকেট ফেরানো নিয়ে। যেখানে জাতীয় দল ও ঘরোয়া লিগগুলোতে খেলা ক্রিকেটাররা অংশ নেবেন। বোর্ডকে কিভাবে এবং কি প্রস্তাব দেওয়া যায় সেগুলো নিয়ে কথা হবে।

জানা গেছে, মূল আলোচনা হবে প্রিমিয়ার লিগ নিয়েই। যেকোনোভাবেই প্রিমিয়ার লিগ আয়োজন করার পক্ষে ক্রিকেটাররা। কারণ এটা দিয়ে বেশিরভাগ ক্রিকেটারের আয়-রোজগার। যার ফলে দ্রুতই প্রিমিয়ার লিগ আয়োজন করার পক্ষে জোর দিচ্ছেন ক্রিকেটাররা। এছাড়াও অন্যান্য বিষয় থাকবে আলোচনা ইস্যুতে। করোনা ভয়কে জয় করেই মাঠে ফেরার তাড়না ক্রিকেটারদের।

খেলা না থাকায় আয়-রোজগার বন্ধ এই বিষয় নিয়ে এসএনপিস্পোর্টসকে ক্রিকেটার নাসুম আহমেদ বলেন, ‘দীর্ঘ চার মাস থেকে প্রিমিয়ার লিগ বন্ধ। নেই কোনো ধরনের খেলাধুলা। আমাদের আয়-রোজগারও তাই বন্ধ। সঞ্চয় দিয়ে চলছে অনেকের। বিসিবিও সাপোর্ট দিচ্ছে। তা দিয়ে কোনো মতে চলছে। অনেকেই কষ্টে আছেন।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা