বরখাস্ত হলেন পচেত্তিনো, মেসি-নেইমারদের নতুন কোচ গালতিয়ে

0
19

স্পোর্টস ডেস্কঃ অবশেষে বেশ কদিন ধরে চলা গুঞ্জনই সত্যি হলো। প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি) থেকে বরখাস্ত হলেন মাউরিসিও পচেত্তিনো। একইসাথে নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ক্রিস্তফ গালতিয়ে। আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে পিএসজি কর্তৃপক্ষ।

নতুন মৌসুম শুরুর আগে জোর গুঞ্জন ছিল চাকরি থেকে ছাঁটাই করা হচ্ছে পচেত্তিনোকে। তারকাবহুল দল নিয়ে গেল মৌসুমে ব্যর্থ হওয়ার পর এই আর্জেন্টাইন কোচকে শেষ পর্যন্ত চাকরিচ্যুত করেছে পিএসজি। যার আনুষ্ঠানিক ঘোষণা এসেছে মঙ্গলবার।

দুই পক্ষের মাঝে দেড় বছরের পথচলা সমাপ্ত হলো এবার। ২০২১ সালের জানুয়ারিতে ফরাসি জায়ান্টদের ক্লাবে যোগ দেন পচেত্তিনো। তার অধীনে ২০২০ সালের ফরাসি সুপার কাপ জিতে প্যারিস জায়ান্টরা। এছাড়া ২০২০-২১ মৌসুমের ফরাসি কাপ জেতে দল। এর বাইরে গেল মৌসুমে লিগ ওয়ান শিরোপা জেতে দল।

তবে কাঙ্খিত চ্যাম্পিয়ন্স লিগে কোনো সাফল্য এনে দিতে পারেননি। সবশেষ মৌসুমে লিওনেল মেসি, নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপে, ডি মারিয়াসহ এক ঝাঁক তারকা দলে থাকলেও শিরোপা জয় তো দূরের কথা, মাত্র শেষ ষোলো থেকেই বিদায় নিতে হয়। এছাড়া লিগেও বেশ কিছু নিচু সারির দলের বিপক্ষে হারতে হয়। সব মিলিয়ে তাই তেমন সফল ছিলেন না পচেত্তিনো। যার ফলে বিদায় করে দেওয়া হয়েছে তাকে।

পচেত্তিনোকে বিদায় করার কয়েক ঘন্টার মাঝেই নতুন কোচের নাম ঘোষণা করে পিএসজি। লিগ ওয়ানের দল নিসের কোচ ক্রিস্তফ গালতিয়েকে নিয়োগ দিয়েছে ফরাসি জায়ান্টরা। দুই বছরের জন্য মেসি-নেইমার-এমবাপের কোচ হলেন গালতিয়ে। ২০২৪ সালের জুন পর্যন্ত থাকবে এই ফরাসি কোচের চুক্তির মেয়াদ।

৫৫ বছর বয়সী গালতিয়ে ফরাসি ক্লাব সেইন্ট-এতিঁয়েনের ২০০৯ সালে সহকারী কোচ হিসেবে শুরু করলেও, পরবর্তীতে দলটির প্রধান কোচ দায়িত্ব নেন। ২০১৭ সাল পর্যন্ত সেখানে কাটিয়ে এরপর আরেক ফরাসি ক্লাব লিঁলেতে যোগ দেন। সেখানে ২০২১ সালে ইতি টানেন। পরবর্তীতে নিসের কোচ হিসেবে ২০২১ থেকে ২০২২ মৌসুম কাটান। বেশ সফলই ছিলেন। এবার যোগ দিলেন পিএসজিতে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here