বর্ষসেরা ফুটবলারের মনোনয়ন পেলেন মেসি, লেভানডফস্কি ও মোহাম্মদ সালাহ

    স্পোর্টস ডেস্ক:: ব্যালন ডি অর’র পুরস্কার আগেই জিতেছেন লিওনেল মেসি। এবার তিনি ফিফার ‘দ্য বেস্ট’-এর তালিকায়ও আছেন। আর্জেন্টাইন অধিনায়কের সঙ্গে এই তালিকায় আছেন রবার্ট লেভানডফস্কি ও মোহাম্মদ সালাহ। লেভানডফস্কি ব্যালন ডি অর’র দৌড়েও ছিলেন মেসির সঙ্গে।

    ফিফা ‘দ্য বেস্ট’-এর জন্য কারা মনোনয়ন পান এ নিয়েই চলছিলো জল্পনা-কল্পনা। মেসি, লেভানডফস্কির সঙ্গে রোনালদো, এমবাপে , করিম বেনজামা কারা থাকেন এই নিয়েই ছিলো সব আলোচনা। অবশেষে ফিফা জানিয়ে দিলো কারা আছেন ‘দ্য বেস্ট’-এর সংক্ষিপ্ত তালিকায়।

    শুক্রবার ফিফা ‘দ্য বেস্ট’-এর তালিকা প্রকাশ করেছে। আগামি ১৭ জানুয়ারি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘দ্য বেস্ট’র পুরস্কার প্রদান করবে। ছেলেদের বিভাগে ‘দ্য বেস্ট’-এর জন্য মনোনীত হয়েছে লিওনেল মেসি, রবার্ট লেভানডফস্কি ও মোহাম্মদ সালাহ।

    আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি কোপা আমেরিকা জিতেছেন। টুর্নামেন্টের সর্বোচ্চ দাতা হওয়ার পাশাপাশি সর্বোচ্চ অ্যাসিস্টও ছিলেন তিনি। পিএসজিতে যোগ দেওয়ার আগে বার্সার হয়ে কোপা দেল রে জিতেছেন। লা লিগার সর্বোচ্চ গোলদাতাও ছিলেন তিনি।

    ‘দ্য বেস্ট’-এর সংক্ষিপ্ত তালিকায় মেসির সঙ্গে থাকা রবার্ট লেভানডফস্কি ও মোহাম্মদ সালাহর কীর্তি অবশ্য ক্লাব ফুটবল ঘিরেই। বায়ার্ন মিউনিখের হয়ে একের পর এক গোল করেছেন লেভানডফস্কি। এক মৌসুমে সর্বোচ্চ ৪২ গোলের রেকর্ডও করেন তিনি। গত বছর ‘দ্য বেস্ট’র পুরস্কার জিতেন তিনি।

    মিসরের তারকা মোহাম্মদ সালাহ লিভারপুলের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত সময় কাটিয়েছেন। প্রিমিয়ার লিগের সেরা পারফর্মাদের একজন তিনি। এখন দেখা যাক ‘দ্য বেস্ট’র পুরস্কার শেষ পর্যন্ত জিতেন কে?

    ফিফা পুরুষদের পাশাপাশি নারী ফুটবলারদের ‘দ্য বেস্ট’-এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। নারীদের সংক্ষিপ্ত তালিকায় আছেন স্পেন জাতীয় নারী দলের ফুটবলার জেনিফার এমোসো, অস্ট্রেলিয়া নারী জাতীয় দলের ফুটবলার স্যাম কের ও স্পেন নারী দলের ফুটবলার আলেক্সিয়া পুতেয়াস।

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০