‘বাংলাদেশী’ কিংসলে এখনি খেলতে পারবেন না

স্পোর্টস ডেস্ক:: বাংলাদেশের নাগরিকত্ব নিয়েছেন। তবে এখনি বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে খেরতে পারবেন না এলিটা কিংসলে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্লেয়ার স্ট্যাটাস কমিটি তার ক্লাব বসুন্ধরা কিংসকে জানিয়ে দিয়েছে বিষয়টি। আজ থেকে শুরু হওয়া প্রিমিয়ার লিগ ফুটবলে তাই মাঠে নামা হচ্ছে না কিংসের। অপেক্ষায় থাকতে হচ্ছে আরো কিছু দিন।

এলিটা কিংসে গত ১৪ মার্চ বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন। বাংলাদেশ জাতীয় দল ও ঘরোয়া ফুটবলে খেলার জন্য তিনি নিজ দেশ নাইজেরিয়ার নাগরিকত্ব বর্জন করেছেন। তবে বসুন্ধরা কিংসের ম্যাচ থাকলেও মাঠে নামা হবে না। কারণ নাগরিকত্ব পেলেও এখনো তিনি জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট কোনোটাই হাতে পাননি।

প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী বাংলাদেশী ফুটবলার জাতীয় পরিচয়পত্র বা এনআইডি জমা দিতে হয়। বসুন্ধরা কিংস তাদের এই ফুটবলারের এসবের কোনোটাই দিতে পারেনি। কারণ লকডাউনের কারণে কিংসলের এনআইডি ও পাসপোর্ট এখনো তৈরি হয়নি। যদিও এর জন্য এরই মধ্যে কাগজপত্র জমা দেওয়া হয়েছে।

তবে খেলতে না পারলেও কিংসলের রেজিষ্টেশন কমপ্লিট হয়েছে। প্লেয়ার স্ট্যাটাস কমিটি তার রেজিষ্ট্রেশন গ্রহণ করেছে। তবে জানিয়েছে, মাঠে নামতে হলে তার এনআইডি বা পাসপোর্টের কপি জমা দিতে হবে। এগুলো জমা দিলেই তিনি মাঠে নামতে পারবেন।

বাফুফের কম্পিটিশন ম্যানেজার জাবের বিন তাহের আনসারি কিংসলির ব্যাপারে বলেন, ‘বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার কাগজপত্র জমা দিলেও রেজিস্ট্রেশনের ধারা অনুযায়ী জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের কপি জমা না দেওয়ায় কিংসলির রেজিস্ট্রেশন প্রক্রিয়া পূর্ণাঙ্গ হয়নি। লকডাউনের কারণে যা তাঁর ক্লাব বা কিংসলি সংগ্রহ করতে পারেননি। সার্বিক বিবেচনা করে প্লেয়ার স্ট্যাটাস কমিটি কিংসলির নিবন্ধন গ্রহণ করেছে। কিন্তু তখনই খেলতে পারবেন, যখন জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের কপি জমা দেবেন।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০