বাংলাদেশের কাছে হারা কাতার এশিয়া চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক:: এএফসি এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে কাতার। ফাইনালে দলটি ৩-১ গোলে হারিয়েছে জাপানকে। অথচ এই কাতারকেই এশিয়ান গেমসে হারিয়ে ছিলো বাংলাদেশ। ইন্দোনেশিয়ায় অনুষ্টিত ওই টুর্ণামেন্টে জাতীয় দলের মতোই কাতার তাদের অনূর্ধ্ব-২৩ দল পাঠায়। সেখানে দলটির জাতীয় দলের বেশির ভাগ ফুটবলার ছিলেন।

এশিয়ান গেমসে কাতারকে হারিয়েই প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে উঠে ছিলো বাংলাদেশ দল। সেই কাতার মাত্র কয়েক মাস পরেই এশিয়ার সেরা হওয়ার মুকুট অর্জন করলো। ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। তাই দলটি সরাসরি খেলবে বিশ্বকাপে। এনিয়ে কিছুটা সমালোচনা হয়ে ছিলো। এশিয়ার সেরা হওয়ার মধ্য দিয়ে কাতার সেই সমালোচনার জবাবও দিলো।

শুক্রবার রাতে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এএফসি এশিয়া কাপের ফাইনাল ম্যাচটি নিজেদের করে কাতারের ফুটবলাররা। ম্যাচের ১২ মিনিটে আলময়েজ আলির গোলে লিড নেয় আগামি বিশ্বকাপে আয়োজকরা। ম্যাচের ২৭ মিনিটে হাতেম ব্যবধান ২-০ করেন। প্রথমার্ধে কোনো দল আর গোলের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে জাপান। ৬৯ মিনিটে তাকুমি গোল করে দলকে লড়াইয়ে ফেরান। কিন্তুু জাপানিরা হার এড়াতে পারেনি। ম্যাচের ৮৩ মিনিটে পেনাল্টি থেকে আকরাম গোল করে নিশ্চিত করেন কাতারের শিরোপা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০