বাড়ির পথ ধরল জিম্বাবুয়ে, বিশ্বকাপে প্রথমবার উগান্ডা

0
34

স্পোর্টস ডেস্কঃ রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে উগান্ডা। প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে খেলতে যাচ্ছে আফ্রিকান এই দেশটি। আফ্রিকান অঞ্চলের বাছাইয়ে প্রথম দল হিসেবে আসন্ন বিশ্বকাপের টিকিট কেটেছিল নামিবিয়া। এবার তাদের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে যোগ দিলো উগান্ডা। বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচের পাঁচটিতেই জিতেছে তারা।

চলতি বাছাইয়ে উগান্ডার চমক জাগানিয়া পারফরম্যান্সে বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয়েছে জিম্বাবুয়ের। সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপেও খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি সিকান্দার রাজা-ক্রেইগ অ্যারভিনরা। আজ উগান্ডার জয়ে তারা বাদ পড়ল বাছাই থেকে। এদিকে ৬ ম‍্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দুই নম্বরে উঠে এসেছে উগান্ডা। টানা ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নামিবিয়া। তারা আগেই নিশ্চিত করেছে মূল পর্ব।

প্রথমে ব্যাট করে পয়েন্ট তালিকার তলানির দল রুয়ান্ডা ১৮.৫ ওভারে করে ৬৫ রান। লক্ষ্য তাড়ায় ৮.১ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ৬৬ রান করে ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে নামিবিয়ার উইন্ডহোকে ইতিহাস রচনা করল উগান্ডা। সেই সঙ্গে উগান্ডাকে নিয়ে পরিপূর্ণতা ২০২৪ বিশ্বকাপের ২০ দল। শেষ দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করেছে তারা। প্রথমবারের মতো মার্কিন মুলুকে হতে যাচ্ছে ক্রিকেট বিশ্বকাপ। উইন্ডিজের সঙ্গে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here