বার্সার কোচ কখনোই হবেন না পচেত্তিনো

স্পোর্টস ডেস্কঃ আর্নেস্তো ভালভার্দেকে যখন বার্সেলোনার কোচিং পদ থেকে বরখাস্ত করা হয়, তখনই গুঞ্জন শুরু হয় কাতালান জায়ান্টদের দায়িত্ব নিতে যাচ্ছেন মাউরিসিও পচেত্তিনো। কিন্তু, এমন গুঞ্জন ভুল প্রমাণিত হয় যখন কিকে সেতিয়েন দায়িত্ব নেন মেসিদের। পরবর্তীতে সেতিয়েন চাকরিচ্যুত করার পর আবার গুঞ্জন উঠে, বার্সার কোচ হচ্ছেণ পচেত্তিনো। তবে এবারও আগেরবারের মতো সেটি গুঞ্জনই থেকে যায়।। নতুন কোচ হিসেবে ভঙ্গুর বার্সার দায়িত্ব নেন রোনাল্ড কোম্যান।

ঠিক কি কারণে, বার্সার দায়িত্ব উঠেনি পচেত্তিনোর হাতে সেটি এতদিন অজানায়ই ছিল। তবে এবার সেই কারণটি খোলাসা করেছেন পচেত্তিনো নিজেই। মূলত এই আর্জেন্টাইনের ২০০৯ সালে এস্পানিয়লের কোচ হিসেবে অভিষেক ঘটে। ২০১২ সাল পর্যন্ত সেই ক্লাবেই কাটিয়ে দেন তিনি। টটেনহ্যামের সাবেক গুরু এস্পানিয়লের হয়েই প্রথম অর্জন করেন কোচ হিসেবে খ্যাতি।

বার্সেলোনার মতো এটিও কাতালুনিয়ার একটি ক্লাব। কিন্তু, দুই দলের মধ্যে রয়েছে আদর্শগত ভেদাভেদ, রাজনৈতিক অবস্থানও বিপরীতমুখী। যার কারণে বৈরিতার সম্পর্ক রয়েছে দুই দলের মাঝে। ঠিক এই কারণে, বার্সেলোনার কোচ কখনোই হবে না পচেত্তিনো।

সম্প্রতি ফরাসি এক গণমাধ্যমকে পিএসজির এই কোচ বলেন, ‘কখনোই আমি বার্সেলোনার দায়িত্ব নিতে পারব না, এটি অসম্ভব। সেই শহরের (কাতালুনিয়ার) একটা অংশের সাথে আমার জীবনের সংযোগ রয়েছে। তাই বিষয়টিকে অসম্ভব করে ফেলেছে। যেমন (পিএসজির চিরপ্রতিদ্বন্দ্বী) মার্সেইয়ের কোচ হওয়াটা এখন আমার পক্ষে অসম্ভব।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা