বার্সেলোনার শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচে নায়ক স্টেগেন

স্পোর্টস ডেস্কঃ অনেকেই মার্ক আন্দ্রে টের স্টেগেনকে ডাকেন বাজপাখি মানে। সময়ের অন্যতম সেরা এই জার্মান গোলরক্ষক জাতীয় দলে ম্যানুয়েল ন্যয়ারের কারণে, সুযোগ কম পান। যার জন্য অনেকেই আবার বলেন, ভুল সময়ে জন্ম হয়েছে স্টেগেনর। কেননা নিজের জাত সবাইকে অন্যরকমভাবে চিনিয়েছেন এই তারকা।

গতকাল রাতে নিজেকে আরও একবার নিজেকে ছাড়িয়ে গেলেন স্টেগেন। ফের দেখিয়ে দিলেন কেন তিনি স্পেশাল। স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়েছেন স্টেগান। শ্বাসরুদ্ধকর সেই ম্যাচ নিষ্পত্তি হয় ট্রাইবেকারে। যেখানে জিতে ফাইনাল নিশ্চিত করে বার্সেলোনা।

নির্ধারিত সময়ে ম্যাচ ১-১ সমতায় শেষ হয়। এই ম্যাচে ছিলেন না লিওনেল মেসি। দলের সেরা তারকার অভাব স্পষ্ট ফুটে উঠেছিল শুরু থেকেই। আক্রমণে ছিল না কোনো ধার। তবে ধীরে ধীরে ছন্দে ফিরে আসতে শুরু করে কাতালান জায়ান্টরা। যার সুবাধেই ৩৯তম মিনিটে ফ্রেঙ্কি ডি জংয়ের গোলে এগিয়ে যায় বার্সা। তবে ৫১তম মিনিটে স্পট কিকের মধ্য দিয়ে সমতায় ফেরে স্বাগতিক সোসিয়েদাদ।

এরপর অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ালে, সেখানে বার্সার হয়ে একাই দায়িত্ব নিয়ে নেন স্টেগেন। অতিরিক্ত সময়ের শুরুতে এবং শেষ দিকে দুর্দান্ত দুটি সেভে ম্যাচ টাইব্রেকারে নেন এই গোলরক্ষক। সেখানে তো নিজেকে ম্যাচেরই নায়ক বানিয়ে নেন। ট্রাইবেকারের সোসিয়েদাদের প্রথম দুটি শট ঠেকিয়ে দেন। তৃতীয় শট গোলপোস্টে লাগলে, মিসের পেছনে অবদান ছিল স্টেগেনের বুদ্ধিদীপ্ত কিপিং।

ট্রাইবেকারে শেষ পর্যন্ত ৩-২ গোলে জিতে নিয়ে ফাইনালে উঠে বার্সা। বার্সার হয়ে তিনটি গোল করেন উসমান ডেম্বেলে, মিরালেম পিয়ানিচ ও রিকি পুইগ। পুইগের শটটি ছিল ম্যাচ নির্ধারনী। তবে বার্সার হয়ে প্রথম শট ডি জংয়ের পোস্টে লাগে। চতুর্থ শটটি উড়িয়ে মারেন অঁতোয়ান গ্রিজম্যান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা