বাড়ছে না কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারদের সংখ্যা

ফাইল ছবি।

স্পোর্টস ডেস্কঃ ধীরে ধীরে সব প্রতিষ্ঠিত ক্রিকেট খেলুড়ে দেশই কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করছে। তবে নতুন বছরের পাঁচ মাস পেরিয়ে গেলেও, এখন পর্যন্ত কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন হোম সিরিজ শেষেই নতুন চুক্তির তালিকা প্রকাশ করা হবে।

সবশেষ চুক্তি অনুযায়ী কেন্দ্রীয় চুক্তিতে সর্বমোট আছেন ১৭ জন ক্রিকেটার। সবশেষ চুক্তি অনুযায়ী আলাদাভাবে ক্রিকেটারদের ভাগ করা হয়েছিল। লাল বলের চুক্তিতে রাখা হয়েছিল ১১ জন ক্রিকেটারকে এবং সাদা বলের চুক্তিতে রাখা হয়েছিল ১২ জন ক্রিকেটারক। সাদা এবং লাল দুই বলের চুক্তিতেই আছেন এমন ক্রিকেটারের সংখ্যা ৭ জন।

নতুন করে কেন্দ্রীয় চুক্তির জন্য ক্রিকেটারদের সংখ্যা বাড়ছে না। বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানিয়েছেন পারফর্মেন্সের ভিত্তিতেই জায়গা হবে কেন্দ্রীয় চুক্তিতে। এখন কেউ পারফর্মেন্স না করলে কেন্দ্রীয় চুক্তির তালিকায় সেই সংখ্যাটা বাড়ানোর সুযোগ নেই।

ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকা দেওয়ার প্রসঙ্গে গণমাধ্যমকে আকরাম খান বলেন, ‘এই সিরিজের (শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ) পরই চুক্তির খেলোয়াড়দের তালিকা দিব। এই সিরিজের ওপরই অনেক কিছু নির্ভর করছে।’

ক্রিকেটারদের সংখ্যা বাড়ানো নিয়ে আকরাম খানের ভাষ্য, ‘অন্য দেশেও তো এরকম রয়েছে। অন্য দেশগুলোতে তিন ফরম্যাটে অনেক খেলোয়াড় আছে। আমাদের কিন্তু এমন নেই। আমাদের ৯০ শতাংশ খেলোয়াড়ই সব ফরম্যাটে খেলে। আমরা চাই যে চুক্তির খেলোয়াড় সংখ্যাটা যেন বাড়ে। কিন্তু খেলোয়াড়দের তো সেই মানের পারফর্মেন্স করতে হবে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা