বিপর্যয়ে পড়া ভারতকে টানলেন জাদেজা-পন্থ

0
22

স্পোর্টস ডেস্ক:: বার্মিংহাম টেস্টে আগে ব্যাট করতে নেমে বিপর্যয়েই পড়ে ভারত। ইংল্যান্ড বোলারদের তোপের মুখে পড়ে শতরানের আগেই দলটি হারিয়ে ফেলে ৫ উইকেট। বিপর্যয়ে পড়া দলকে ষষ্ঠ উইকেটে টেনে তুললেন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। দু’জনের ২২২ রানের দারুণ এক জুটিতে প্রথম দিন শেষে স্বস্তিতে আছে সফরকারী দলটি। ৭৩ ওভারে সাত উইকেট হারিয়ে তুলেছে ৩৮৮ রান।

টসহেরে ব্যাট করতে নামা ভারতের শুরুটা মোটেও ভাল হয়নি। দলীয় অর্ধশতকের আগেই দুই উইকেট হারায় দলটি। ওপেনার শুভমান গিল ব্যক্তিগত ১৭ রানে ইনিংসের সপ্তম ওভারে দ্বিতীয় বলেই ফিরে যান সাজঘরে। দলীয় ৯৮ রানেই পঞ্চম উইকেটে শ্রেয়াস আয়ারকে হারায় দলটি। ১১ বলে ১৫ রান করেন তিনি। তার আগে প্যাভেলিয়েন ফেরা বিরাট কোহলি মাত্র ১১ রান করেন। হনুমান বিহারির ব্যাট থেকে আসে ২০ রান। আরেক ওপেনার পূজারা করেন ২৩ রান।

বিপর্যয়ে পড়া দলের হয়ে হাল ধরেন ঋশভ পন্থ ও রবীন্দ্র জাদেজা। উইকেটরক্ষক পন্থ চাপের মুখে তুলে নেন দারুণ এক সেঞ্চুরি। দলীয় ৩২০ রানে ষষ্ট উইকেটে সাজঘরে ফিরেন তিনি। তার আগে ওয়ানডে স্টাইলে ব্যাট করেন। ১১১ বলে ১৪৬ রান করেন। ১৯ চার ও ৩ ছক্কায় সাজান দেড়শো ছুঁই ছুঁই ইনিংসটি। ১০ চারে ১৬৩ বলে ৮৩ রান করে এক প্রান্ত আগলে রাখা জাদেজা শেষ পর্যন্ত অপরাজিত রয়েছেন। ইংল্যান্ডের হয়ে আন্ডারসন ৩টি ও পটস ২টি করে উইকেট লাভ করেন।

দুই দলের স্থগিত থাকা পঞ্চম ও শেষ টেস্ট শুরু হয় শুক্রবার। এজবাস্টনে বিকাল সাড়ে ৩টায় শুরু হয়েছে ম্যাচটি। তবে চলমান এই টেস্টে খেলতে পারছেন না রোহিত শর্মা। ভারতের নিয়মিত অধিনায়ক করোনাভাইরাস থেকে সুস্থ হতে পারেননি। শেষ মূহুর্ত পর্যন্ত অপেক্ষা করেও রোহিতকে পায়নি ভারত দল!

যার ফলে নতুন অধিনায়ক ঘোষণা করতে হয় বিসিসিআইকে। বৃহস্পতিবার রাতেই ঘোষণা করা হয় সেটি। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ভারতের অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয় যশপ্রীত বুমরাহর নাম। আর এতে করে ভারতের ক্রিকেট ইতিহাসে ৩৬তম টেস্ট অধিনায়ক হন বুমরাহ।

অধিনায়কত্বের শুরুটা অবশ্য ভালো হয়নি বুমরাহর। টস হেরেছেন নিজের প্রথম অধিনায়কত্বের ম্যাচে। ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে আগে ব্যাট করতে হচ্ছে ভারতকে।

এই ম্যাচে অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ করেই নতুন ইতিহাস গড়েছেন বুমরাহ। এর আগে কখনো একজন বিশেষজ্ঞ পেসার হিসেবে ভারতকে টেস্টে নেতৃত্ব দেননি কেউ। কপিল দেবসহ বেশ কয়েকজন পেস বল করা নেতৃত্ব দিলেও, তারা সবাই ছিলেন অলরাউন্ডার। তবে বুমরাহই একমাত্র পেসার হিসেবে সেই কীর্তি গড়লেন।

এর বাইরে মাত্র ৭ মাসের ব্যবধানে সব ফরম্যাট মিলিয়ে ষষ্ঠ অধিনায়ক দেখল ভারত। যা কিনাও এক নতুন ইতিহাস। এর আগে এক বছরের ক্যালেন্ডারে কখনো এত অধিনায়ক দেখা যায়নি। তবে ইনজুরি ও বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষার কারণে সেটা হতে যাচ্ছে এবার। এর আগে ভারতের নেতৃত্বে এক বছরে সর্বোচ্চ পাঁচ অধিনায়ক দেখা গিয়েছিল ১৯৫৯ সালে। সেটি এবার ছাড়িয়ে গেল ভারত।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই দলটি হারিয়েছে ওপেনার শুভমান গিলের উইকেট। দ্রুত গতিতে রান তোলার চেষ্টায় থাকা গিল স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন অ্যান্ডারসনের বলে। করে গেছেন ২৪ বলে ১৭ রান। ৬.২ ওভারে নিজেদের প্রথম উইকেট হারায় ভারত।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সবশেষ সংগ্রহ ১৩ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৩৮ রান। দীর্ঘদিন পর আবারও একাদশে ফিরেছেন চেতেশ্বর পূজারা। তাকে ওপেনিংয়ে পাঠানো হয়েছে গিলের সাথে। তিনি অপরাজিত আছেন ৯ রান করে। তার সাথে হনুমা বিহারি অপরাজিত আছেন ৫ রান করে।

এই ম্যাচে ভারতের একাদশে নেই রবিচন্দ্রন অশ্বিন। করোনভাইরাস থেকে পুরোপুরি সুস্থ হতে না পারায় তিনিও ছিটকে গেছেন রোহিত শর্মার মতো। একাদশে বুমরাহ ছাড়াও আরও চার পেসার আছেন। তারা হলেন শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ। একমাত্র স্পিনার রবীন্দ্র জাদেজা। তার সাথে পার্টটাইম স্পিনার হনুমা বিহারি।

আর ইংল্যান্ড এক দিন আগেই নিজেদের একাদশ ঘোষণা করে দেয়। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচ থেকে দুই পরিবর্তন নিয়ে একাদশ সাজিয়েছে ইংলিশরা। একাদশ থেকে বাদ পড়েছেন অভিষেক টেস্টে রেকর্ড গড়া জেমি ওভারটন। তার জায়গায় একাদশে ফিরেছেন জেমস অ্যান্ডারসন। এছাড়া ইনজুরির কারণে বাদ পড়েছেন উইকেটরক্ষক বেন ফোকস। তার পরিবর্তে একাদশে এসেছেন স্যাম বিলিংস।

ইংল্যান্ড একাদশ
বেন স্টোকস (অধিনায়ক), অ্যালেক্স লিস, জ্যাক ক্রাউলি, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, স্যাম বিলিংস, ম্যাথু পটস, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও জ্যাক লিচ।

ভারত একাদশ
যশপ্রীত বুমরাহ (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারি, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here