বিপিএলে ছয় ফ্র্যাঞ্চাইজি বিক্রি করতে চায় বিসিবি, খুঁজছে মালিক

নিজস্ব প্রতিবেদকঃ সবকিছু ঠিক থাকলে আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে হতে যাচ্ছে আসর। নাম ধরা হয়েছে বঙ্গবন্ধু বিপিএল। এই বিপিএল দিয়ে সবকিছু নতুন করে সব কিছু শুরু করতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

নতুন আসরে দল কমে এসেছে। ছয় দল নিয়ে হবে এবারের বিপিএল। আর সেই ছয় দলের জন্য ছয়টি ফ্র্যাঞ্চাইজি ঠিক করতে চায় বিসিবি। সেই ছয় ফ্র্যাঞ্চাইজির মালিকানার জন্য দরপত্র আহ্বান করেছে বিসিবি। নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ক্রিকেট বোর্ড।

এত কম সংখ্যক ফ্র্যাঞ্চাইজি বিক্রি করার কারণ মূলত, বিপিএলের জন্য সময় বেশি না থাকায় বিসিবি এই পন্থা অবলম্বন করেছে। দল বাড়ানোর পরিকল্পনা থাকলেও, ছয় দলের বেশি যেতে পারছে না তারা। নতুন বছরের ২০ জানুয়ারি থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বঙ্গবন্ধু বিপিএল।

২০১৯ সালের ডিসেম্বর শুরু হয়েছিল বিপিএলের সর্বশেষ আসরটি। শেষ হয়েছিল ২০২০ এর জানুয়ারিতে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সেটি ছিল একটি বিশেষ আসর। ওই টুর্নামেন্টটি শেষ হতে না হতেই বিশ্বে করোনা হানা দেয়।

তবে বিপিএল আয়োজনের সিদ্ধান্ত নিলেও কয়টি ভেন্যুতে এবারের আসর গড়াবে তা নিশ্চিত করে বিসিবি। এদিকে একটি সূত্র জানিয়েছে, বিসিবি এবারের বিপিএলে কমাতে চায় বিদেশী ক্রিকেটারের সংখ্যা। দেশীয় ক্রিকেটারদের আরো বেশি সুযোগ করে দিতেই এমন চিন্তা-ভাবনা দেশের ক্রিকেট নিয়ন্ত্রকদের।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা