বিপিএলে ডিআরএসের পরিবর্তে এডিআরএস

নিজস্ব প্রতিবেদকঃ চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ঢাকা পর্বে ছিল না ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। এজন্য বিতর্কের কমতি ছিল না দেশের ঘরোয়া ক্রিকেটের জমজমাট এই ফ্র্যাঞ্চাইজি লিগে। অবশেষে পূর্ণাঙ্গ ডিআরএস না হলেও বিকল্প আরেকটা ব্যবস্থা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

শুক্রবার থেকে শুরু হওয়া চট্টগ্রাম পর্বে যার ব্যবহার শুরু হবে। এতে বিতর্কিত সিদ্ধান্ত কিছুটা হলেও কমবে বলে আশা করা হচ্ছে।চট্টগ্রাম পর্ব শুরুর আগে বিকল্প ডিআরএস সংযোজন করেছে বিপিএল টুর্নামেন্ট কমিটি। এই পদ্ধতি মূলত ‘স্লো মোশন’ প্রযুক্তির ওপর ভিত্তি করে কাজ করবে। কট বিহাইন্ডের অস্পষ্টতা দূর করতেই মূলত এটি ব্যবহার করা হয়। এটাকে এডিআরএসও বলা হচ্ছে।

শতভাগ কার্যকর না হলেও তাদের দাবি, বল কোথায় গিয়ে পড়বে কিংবা কোথায় গিয়ে আঘাত করতে পারে সেটার ধারণা পাওয়া যায়। তাতে করে অন্তত লেগ বিফোর উইকেট সিদ্ধান্তের ধোঁয়াশা দূর করবে। বিসিবির এমন সংযোজনে সায় দিয়েছে অংশগ্রহণকারী ৬ ফ্র্যাঞ্চাইজি।

ডিআরএস না থাকা নিয়ে এবার বিতর্ক চলছে বিপিএল শুরুর আগে থেকেই। বিসিবি টুর্নামেন্ট শুরুর আগে জানায়, কোভিড মহামারীর কারণে টেকনিশিয়ানরা ভ্রমণ করতে রাজী না থাকায় এবার থাকছে না ডিআরএস।

এসএনপিস্পোর্টসটোযেন্টিফোরডটকম/নিপ্র/সা