বিপিএল, পিএসএল-ইউএই, এক সাথে তিন ফ্র্যাঞ্চাইজি লিগ

0
32

স্পোর্টস ডেস্ক:: এমনিতেই বিপিএলে তেমন ভালো মানের বিদেশী ক্রিকেটার মিলে না খুব একটা। এবার বিপিএলের সাথে একই সময়ে মাঠে গড়াবে আরো দুই ফ্র্যাঞ্চাইজি লিগ। যেগুলো অবশ্য বিপিএলের চেয়ে এগিয়ে থাকারই কথা।

পাকিস্তান সুপার লিগ ও নতুন করে শুরু হতে যাওয়া সংযুক্ত আরব-আমিরাতের ইউএই টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগও শুরু হওয়ার কথা আগামি জানুয়ারিতে। একই সময়ে বাংলাদেশ হওয়ার কথা বিপিএল। তিন ফ্র্যাঞ্চাইজি লিগ এক সাথে হলে বিপিএলে ভালো মানের বিদেশী ক্রিকেটার নিয়ে শঙ্কা তৈরি হবে। একই সাথে বাংলাদেশী ক্রিকেটারদের এ দুই টি-২০ লিগে খেলা নিয়েও শঙ্কা তৈরি হবে।

সংযুক্ত আরব-আমিরাত জানিয়েছে, তারা আগামি বছরের জানুয়ারি ছয় দল নিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু করবে। যেখানে আইপিএলের তিন দল দিল্লী, কলকাতা ও মুম্বাই অংশ নেবে। এর বাইরে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক পক্ষ, আদানি গ্রুপ ও ক্যাপ্রি গ্লোবালের মালিক পক্ষেরও দল।

পিএসএল এবং ইউএই লিগেই তখন বেশির ভাগ বিদেশী ব্যস্ত থাকার কথা। টিক এইসময়ে বিপিএল আয়োজন হলে তাই সমর্থকেরা বঞ্চিত হতে পারেন ভালো মানের বিদেশী ক্রিকেটারদের ক্রীড়া নৈপুণ্য দেখা থেকে।

অপর দিকে সংযুক্ত আরব-আমিরাতের ক্রিকেট কর্তারা জানিয়েছেন, তারা কেবল আইপিএল সূচিকেই গুরুত্ব দেবেন। আইপিএল সূচির সাথে যাথে ইউএই লিগের সূচি না মিলে সেটাই করবেন। কেননা আইপিএলের তিনটি দলই যে খেলবে তাদের লিগে। যার কারণে এটা নিশ্চিত জানুয়ারি-ফেব্রুয়ারি ছাড়া বিকল্প কোনো সূচি নেই তাদের হাতে।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, তারা বিপিএল পেছাবে না। পিএসএল ও ইউএই লিগের সাথে সূচি সাংঘর্ষিক হলেও বিপিএল পূর্ব নির্ধারিত সূচিতেই শুরু হবে। কেননা এর আগে ও পরে বাংলাদেশ জাতীয় দলের ব্যস্ত সূচি রয়েছে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী সুজন সূচি অপরিবর্তিত রাখা হবে জানিয়ে বলেন, ‘আমাদের যে ইন্টারন্যাশনাল আর এফটিপি কমিটমেন্ট, তার ওপর নির্ভর করেই বিপিএলের সূচি করে থাকি আমরা। আমাদের নির্ধারিত সূচি অনুযায়ীই আমাদের আলোচনা করতে হবে। আমাদের আন্তর্জাতিক ব্যস্ততা আছে আগে-পরে। খুব আঁটসাঁট সূচি নিয়ে কাজ করতে হয়। আমরা আমাদের সূচি মেনেই কাজ করবো।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here