বিপিএল ফিরছে পুরনো রূপে, তিন বছরের জন্য ১০ কোটি

0
67

স্পোর্টস ডেস্ক:: বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেট আবারো ফিরছে পুরনো রূপে। রংপুর রাইডার্স, ঢাকা ডায়নামাইটাস-খুলনা টাইগার্সরাও ফিরবে ফ্র্যাঞ্চাইজি নিয়ে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আগামি বিপিএলে ফিরিয়ে আনতে চাইছে পুরনো ফ্র্যাঞ্চাইজিগুলোকে।

বিপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো সবশেষ আসরে খেলেনি। তাদের দাবি ছিলো দীর্ঘ মেয়াদে ফ্র্যাঞ্চাইজি দেও্য়া। বিসিবি সে সময় এক মৌসুমের জন্য জন্য ফ্র্যাঞ্চাইজি দিতে চেয়েছিলো। ফলে অনেক পুরনো ফ্র্যাঞ্চাইজি দল কিনেনি। তবে বিসিবি এবার তিন বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বিক্রি করতে যাচ্ছে।

আগামি বিপিএল থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো তিন বছরের জন্য দল নিতে পারবে। আর দীর্ঘ মেয়াদে দল পাওয়ায় বড় কর্পোরেট হাউসগুলোও ফিরছে ফ্র্যাঞ্চাইজি নিয়ে। সেক্ষেত্রে রংপুর রাইডার্স, ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইগার্সকেও দেখা যাবে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সতো বরাবরের মতোই আছে।

তবে এবার দলগুলো তিন বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি কিনতে হলে বিসিবিকে ফি হিসেবে দিতে হবে ১০ কোটি টাকা। বিপিএল গর্ভনিং কাউন্সিল তিন বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি ফি ১০ কোটি টাকা নির্ধারণ করেছে। সে হিসেবে প্রতি বছর হিসেবে ফি ধরলে দলগুলোর ফি হিসেবে খরচ হবে ৩ কোটি টাকার কিছু বেশি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ক্রিকেটের শুরুর জনপ্রিয়তা দিন দিন হারিয়ে যাচ্ছে। শুরুতে বিপিএল জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ছিলো। আইপিএলের পরেই গুণায় থাকতো বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজি লিগ। কিন্তুু মান ধরে রাখতে না পারায়, ভালো মানের বিদেশী ক্রিকেটার কমে যাওয়ায় মান কমতে শুরু করে বিপিএলের। গত ৩/৪ মৌসুম থেকে যা একেবারে তলানিতে গিয়ে টেকেছে।

বিপিএল পিছিয়ে পড়ছে। আর সুযোগটা কাজে লাগিয়েছে পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান ফ্র্যাঞ্চাইজি লিগগুলো। তবে বিসিবি এবার দীর্ঘ মেয়াদে দল দিয়ে পুরনো জৌলস কিছুটা হলের ফেরাতে চাইছে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here