বিশ্বকাপের আগে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্কঃ সামনেই আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে দক্ষিণ আফ্রিকা দলের নেই আর কোনো সিরিজ। সবশেষ এই শ্রীলঙ্কা সিরিজই ছিল প্রোটিয়াদের সামনে। এবং সেখানটায় দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়েছে সফরকারীরা। প্রথম দুই ম্যাচের পর সিরিজের তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টিতেও জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। ১০ উইকেটের বিশাল জয়ে লঙ্কানদেরকে ঘরের মাঠে ৩-০’তে হোয়াইটওয়াশ করেছে দলটি। বিশ্বকাপে যাবার আগে প্রস্তুতিটাও বেশ ভালোভাবে সম্পন্ন হয়েছে তাদের।

কলম্বোতে টস জিতে ব্যাট করতে নেমে এদিনও প্রোটিয়া বোলারদের তোপের মুখে পড়ে লঙ্কান ব্যাটসম্যানরা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে তুলতে পারে ১২০ রান। ওপেনার কুশল পেরেরা সর্বোচ্চ ৩৩ বলে ৩ বাউন্ডারিতে ৩৯ রান করেন। নয় নম্বরে ব্যাট করতে নামা চামিকা করুণারত্নে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ বলে ২৪ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে বিজন ফরচুন ৪ ওভারে ২১ রানে ২টি, কাগিসো রাবাদা ৩ ওভারে ২৩ রানে ৩ উইকেট ও এইডেন মার্করাম, অধিনায়ক কেশব মহারাজ, উইয়ান মুল্ডার ১টি করে উইকেট লাভ করেন।

১২১ রানের মাঝারি লক্ষ্য বেশ ভালোভাবেই টপকে যায় দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্টন ডি কক ও রেজা হেনড্রিকসের উদ্বোধনী জুটিতে ভর করেই মাত্র ১৪.৪ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়া শিবির। সিরিজজুড়েই রান করা ডি কক ৪৬ বলে ৭ বাউন্ডারিতে ৫৯ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে আরেক ওপেনার রেজা হেনড্রিকস ৪২ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় ৫৬ রান করে অপরাজিত থাকেন।

১০ উইকেটের জয়ের দিনে ম্যাচ সেরা ক্রিকেটার হয়েছেন কুইন্টন ডি কক। একইসাথে পুরো সিরিজে সর্বোচ্চ ১৫৩ রান করে সিরিজ সেরার পুরষ্কারও বাগিয়ে নিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা