বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপ সঙ্গী বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ায় আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সেই বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ দল। ২০২২ অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সূচি চূড়ান্ত করেছে ইন্ট্যারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিস)।

সেই সূচি অনুসারে সুপার টুয়েলভে দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। বাংলাদেশ পড়েছে গ্রুপ-২’এ। যেখানে টাইগারদের গ্রুপসঙ্গী ভারত, পাকিস্তানের মতো দল। গ্রুপ-২’এ বাংলাদেশের সাথে আছে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা। এছাড়া প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’র রানার্সআপ হয়ে আসা দল ও গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন হয়ে আসা দল তাদের সঙ্গী হবে।

বাংলাদেশের প্রথম ম্যাচ হোবার্টে। ২৪ অক্টোবর যেখানে মাহমুদউল্লাহ রিয়াদের দলের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’র রানার্সআপ হয়ে আসা দল। ২৭ অক্টোবর নিজেদের দ্বিতীয় ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনিতে খেলবে বাংলাদেশ দল। ৩০ অক্টোবর তৃতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন হয়ে আসা দল। এই ম্যাচটি ব্রিসবেনে খেলবে টাইগাররা।

ভারতের বিপক্ষে ম্যাচটি ২ নভেম্বর খেলবে বাংলাদেশ দল। আর পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে ৬ নভেম্বর। এই দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে অ্যাডিলেডে। গ্রুপ পর্বে ভালো করতে পারলে টি-টোয়েন্টি বিশ্বকাপে দীর্ঘ হবে বাংলাদেশের যাত্রা। কেননা এরপরই আছে সেমি-ফাইনাল ও ফাইনাল।

এদিকে সুপার টুয়েলভে অপর গ্রুপ-১’এ আছে স্বাগতিক অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান দল। আর সেখানে যুক্ত হবে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের রানার্সআপ হওয়া দল এবং ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়া দল। প্রথম রাউন্ডে খেলতে হবে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও উইন্ডিজকে। প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’তে আছে শ্রীলঙ্কা ও গ্রুপ ‘বি’তে আছে উইন্ডিজ।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা