বিশ্বকাপ দলে জায়গা পেয়েই অবসরের ঘোষণা দিলেন ডেসকাট

স্পোর্টস ডেস্কঃ রায়ান টেন ডেসকাট! ছোট দেশের বড় তারকা বলেই ক্রিকেট বিশ্বে পরিচিত তিনি। দক্ষিণ আফ্রিকায় জন্ম আর বেড়ে উঠা হলেও, নেদারল্যান্ডসের হয়েই আন্তর্জাতিক ক্রিকেটে মাঠ মাতিয়েছেন তিনি। এই অলরাউন্ডার কাউন্টি ক্রিকেটসহ দেশে বিদেশে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি খেলেছেন নিয়মিত।

বর্তমানে বয়সটা তার ৪১। ইচ্ছা ছিল ক্রিকেট থেকে অবসরের আগে অন্তত একটি বিশ্বকাপ খেলে যাওয়া। নেদারল্যান্ডস সেই ইচ্ছা পূরণ করেছে তার। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ডাচদের হয়ে খেলার সুযোগ পেয়েছেন ডেসকাট। ‘বুড়ো’ তকমা পাওয়া ক্রিকেটারকে নিজেদের বিশ্বকাপ দলে রেখেছে নেদারল্যান্ডস।

বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার পরই এবার অবসরের ঘোষণা দিয়েছেন ডেসকাট। জানিয়েছেন, চলতি ২০২১ সালের শেষ দিকে সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নেবেন এই ক্রিকেটার। জাতীয় দল ছাড়াও বর্তমানে এসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেটে খেলে যাচ্ছেন ডেসকাট।

আন্তর্জাতিক ক্রিকেটে ৩৩ ওয়ানডে এবং ২২ টি-টোয়েন্টি মিলিয়ে ডেসকাট রান করেছেন ২০৭৪। আর বল হাতে শিকার করেছেন ৬৮ উইকেট। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ২০৩, লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৩৫ এবং স্বীকৃত টি-টোয়েন্টিতে ৩৮০টি ম্যাচ খেলেছেন ডেসকাট। সব মিলিয়ে ৪২ সেঞ্চুরিতে তার রান ২৫০৬১। এর মধ্যে টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরি রয়েছে। আর উইকেট সংখ্যা ৫১৭টি। ৮ বার পাঁচ উইকেট ও ১৪ বার চার উইকেট শিকার করেছেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা