বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল দলে কৌতিনহো-আলভেস, বাদ নেইমার

স্পোর্টস ডেস্কঃ কাতার ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিলেও, এখনও আনুষ্ঠানিকতার ম্যাচ বাকি রয়েছে ব্রাজিলের। চলতি মাসের শেষ দিকে ও ফেব্রুয়ারির শুরুতে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলবে ব্রাজিল। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের সেই দুটি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কোচ তিতে এক সংবাদ সম্মেলন করে দল ঘোষণা করেছেন। ২৬ সদস্যের সেই দলে ফিরেছেন কৌতিনহো। গেল বছরের অক্টোবর থেকে খেলতে পারেননি তিনি। বর্তমানে খুব একটা ফর্মে নেই। সম্প্রতি বার্সেলোনা ধারে অ্যাস্টন ভিলার কাছে ছেড়ে দিয়েছে কৌতিনহোকে। তবে অ্যাটাকিং মিডফিল্ডারের ওপর আস্থা হারাচ্ছেন না তিতে।

কৌতিনহোকে দলে রাখলেও, অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে দারুণ খেলা রেনান লোদিকে দলে রাখেননি তিতে। মূলত ভ্যাকসিন নেওয়া পুরোপুরি শেষ করেননি তিনি। এছাড়া ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন ব্রাজিলের পোস্টারবয় নেইমার জুনিয়র। জায়গা হারিয়েছেন গোলরক্ষক গ্যাব্রিয়েল শাপেকা।

তার পরিবর্তে এলিসন বেকার ও এডারসনের সাথে রাখা হয়েছে ওভারটনকে। এছাড়া জায়গা পেয়েছেন ৩৮ বছর বয়সী দানি আলভেসও। বার্সেলোনাতে যোগ দেওয়া এই ডিফেন্ডার সেপ্টেম্বর থেকে খেলতে পারেননি জাতীয় দলের হয়ে। এখনও জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া গ্যাব্রিয়েল ম্যাগালহায়েসকে দলে রেখেছেন তিতে। এছাড়া প্রত্যাশিতভাবে দলে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র, ক্যাসেমিরো, এডার মিলিতাও, রদ্রিগোরা।

আগামী ২৮ জানুয়ারি ইকুয়েডরের বিপক্ষে তাদের মাঠে খেলতে নামবে ব্রাজিল। এরপর ২ ফেব্রুয়ারি প্যারাগুয়ের বিপক্ষে ঘরের মাঠে খেলতে নামবে ঐতিহ্যবাহী সাম্বা নাচের দেশটি। বর্তমানে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ১১ জয় ও ২ ড্র’তে ৩৫ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে অবস্থান করছে সেলেসাওরা।

২৬ সদস্যের ব্রাজিল দল

গোলরক্ষক: অ্যালিসন, এডারসন, এবং ওয়েভারটন।

ডিফেন্ডার: দানি আলভেস, এমারসন রয়্যাল, অ্যালেক্স সান্দ্রো, অ্যালেক্স তেলেস, এডার মিলিতাও, গ্যাব্রিয়েল ম্যাগালহায়েস, থিয়াগো সিলভা ও মারকুইনহোস।

মিডফিল্ডার: ব্রুনো গুইমারেইস, ক্যাসেমিরো, ফ্যাবিনহো, ফ্রেড, গারসন, এভারটন রিবেইরো, ফিলিপে কৌতিনহো ও লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: অ্যান্টনি, ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো, গ্যাব্রিয়েল জেসুস, ম্যাথিউস কুনহা, রাফিনহা ও গ্যাব্রিয়েল বারবোসা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা